আর্জেন্টিনার জার্সিতে এই দল বেমানান : ম্যারাডোনা

45

সাময়িক বিশ্রাম শেষে সেরা তারকা লিওনেল মেসি ফিরেছেন আর্জেন্টিনা দলে। তবে ভেনেজুয়েলার মতো দলের বিপক্ষে শেষ পর্যন্ত বাজে হারের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়েন। নীল-সাদা দলের হয়ে আন্তর্জাতিক সেই প্রীতি ম্যাচে তেমন কেউই অবদান রাখতে পারেননি। আর এ কারণেই চটেছেন দেশটির কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। জানিয়েছেন, আর্জেন্টিনার জার্সি পরার যোগ্যতা নেই এদের। ২০১৪ বিশ্বকাপে ফাইনাল খেলা আর্জেন্টিনা নিজেদেরই যেন হারিয়ে খুঁজছে। সর্বশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও সেভাবে পাওয়া যায়নি ঐতিহ্যবাহী দলটিকে। শেষ ষোলোর ম্যাচে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিতে হয়।
জর্জে সাম্পাওলির অধীনে রাশিয়া টুর্নামেন্টে আর্জেন্টিনার ব্যর্থতার পর দলের নিয়মিত অধিনায়ক মেসি সাময়িক বিরতি নেন। যদিও ক্লাব বার্সেলোনার হয়ে তিনি খেলে গেছেন। পরে কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে প্রীতি ম্যাচে প্রতিবেশী দেশ ভেনেজুয়েলার বিপক্ষে মাঠে নামে আলবেসেলিস্তারা। কিন্তু ৩-১ গোলের লজ্জার হার নিয়ে মাঠ ছাড়তে হয় নতুন কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা।
এদিকে ১৯৮৬ বিশ্বকাপ জয়ী ম্যারাডোনার কাছে জানতে চাওয়া হয় ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচটি তিনি দেখেছেন কিনা? জবাবে ফুটবল ঈশ্বর বলেন, ‘আমি হরর ছবি দেখাটা পছন্দ করি না। তবে আমি জানি না এমন অদক্ষ একটি দল কিভাবে ভেনেজুয়েলাকে হারাতে যায়।’
ম্যারাডোনা আরও যোগ করেন, ‘এটা আমাকে কষ্ট দিয়েছে কেননা আমি মনে করি আর্জেন্টিনা একটি শক্তির নাম। আমাদের খেলোয়াড়দের মধ্যে যেমন রুগেরি (অস্কার), বাতিস্তুতা (গাব্রিয়েল), ক্যানিগিয়া (ক্লাদিও) ছিল কিন্তু বর্তমান দল এই জার্সিতে বেমানান।’ ২০১৭ সাল থেকে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লাউদিও তাপিয়ার সমালোচনা করে ম্যারাডোনা বলেন, ‘তাপিয়াকে দেখুন, সে কি করছে তা সে নিজেও জানে না।’
আগামী জুনে ব্রাজিলের মাটিতে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় আর্জেন্টিনা গ্রুপ ‘বি’তে রয়েছে। যেখানে নকআউট পর্বে যেতে হলে তাদের লড়তে হবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও আমন্ত্রিত দল কাতারের বিপক্ষে।