‘আমি মানি না কো কোন আইন…,’

433

ক্যাপশনটি আমাদের বিদ্রোহী কবির ‘বিদ্রোহী’ কবিতার লাইন থেকে নেওয়া। মাশাল্লাহ্ উনাকে মানায়ও ভারি ওসবে, ভেঙ্গে ফেলব, চুরে ফেলব, মেরে ফেলব, গেড়ে ফেলব, ইত্যাদি আরকি। তারপর আরো আছে তিনি সূর্য, তিনি রণতূর্য, তিনি হিম, তিনি ভীম, তিনি ভগবান বুকে এঁকে দেন পদচিহ্ন, খোদার আসন আরশ ছেদিয়া তিনি উঠিয়া যান। তিনি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। না, ঠিক আছে সমস্যার কিছু নাই কারণ তিনি ঝড় তুলেছেন কাগজে আর মগজে। কিন্তু আমাদের সমস্যা হচ্ছে আমরা ঝড় তুলে ফেলছি জগতে সোজা নগদে। সেদিন শনিবার ২৬ অক্টোবর দেখি আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নাম করা এক ছাত্র সংগঠনের তিন সুযোগ্য সন্তান এক আবালকে ধরেছেন। ধরে উনারা তাকে একটি দোকানে নিয়ে গিয়ে নামতা জিজ্ঞেস করলেন। আছে, সে অধিকার তাঁদের আছে, বড় ভাইরা ছোট ভাইদের পড়ালেখার খোঁজ-খবর নিতে পারেন, এটি তাঁদের নৈতিক দায়িত্ব। মনে হয় সেই দায়িত্ববোধ থেকেই উনারা তাকে নিয়ে গেছেন পড়া জিজ্ঞেস করতে। নামতার নাম ‘প্যাক’, বলতে হবে খালি গায়ে তাই অনুগ্রহ করে মান্য বরগণ নিজ দায়িত্বে তার শার্টটা খুলে নিয়েছিলেন। ভাগ্য ভালো প্যান্ট খুলে পড়ারটা জিজ্ঞেস করেন নি। অবশ্য আমি জানি না প্যান্ট খুলে পড়ার কোন নামতা আছে কিনা। থাকলে থাকতেও পারে, প্যাক যখন আছে হ্যাকও থাকবে যাতে সব খুলে নিতে পারে। আচ্ছা চেকের নামতা-টামতা কিছু আছে নাকি কোন? ভিসিকে যেভাবে কমিশন ভাগ করে দিতে দেখছি ছেলেদের তাতে না থাকার উপায় নাই। ভাবছি নামতাগুলা আমাদের সন্তানদের শেখানো দরকার, তাহলে র‌্যাগ পরীক্ষায় তারা পাশ করতে পারবে। আলোচ্য ছেলেটি র‌্যাগ পরীক্ষায় নাকি ফেল করে ফেলে। কারণ কুড়ির বাইরে সে নামতা জানে না, তাই মহামান্যগণ মাইন্ড করে তার সাথে একটু রসিকতা করেন। কিন্তু বেরসিক পুলিশ ভাইরা না বুঝে উনাদের শ্বশুরবাড়ি পাঠিয়ে দিল। মনেহয় শালা-দুলাভাই সম্পর্ক। আচ্ছা উনারা না হয় আমাদের সুযোগ্য সন্তান তাই চবিতে র‌্যাগ রসিকতা এক-আধটু করেন কিন্তু আমাদের সুযোগ্য কন্যাগণও দেখছি একই কাÐ করছেন। বরিশালে উনাদের র‌্যাগ-স্নেহে মুগ্ধ এক ছাত্রী খুশীতে মনকির-নকিরকে খুঁচ্ছিল, দেখা হয়নি।


এদিকে আমাদের ঢাকা দক্ষিণ ৯-এর কাউন্সিলর মুমিনুলকে নাকি অপসারণ করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ সে নাকি মেয়রকে মারতে উঠে। মাশাল্লাহ্ কি সাহস, অবশ্য হাত থাকতে মুখে কি কথা? মুমিনুল সে বিদ্যা রপ্ত করেছে, সে তার ক্ষমতা দেখিয়েছে। ঐদিকে মেয়রও তাঁর ক্ষমতা দেখিয়ে দিলেন, মুমিনুল সিধাআউট। এখন বেবুঝে কহে, ‘মুমিনুলকে আউট করতে তো অনেক আইনি পথ মাড়াতে হয়েছে। তারপরও তাকে অপসারণ করেছে। কিন্তু যাদের অপসারণ করতে কোন পথ মাড়ানোর দরকার ছিল না, আইন নিজেই তৈরী হয়ে আছে তাদের অপসারণ করা হল না কেন?’ কোন কাউন্সিলর পরপর তিন সভায় অনুপস্থিত থাকলে তার পদ অটোমেটিক খারিজ হয়ে যায়। সেখানে ৩৩ কাউন্সিলর পরপর তিনের অধিক সভায় অনুপস্থিত থাকার পরও পদে অটুট রয়েছেন। তাঁদের অপসারণ তো দূরে, সতর্কও নাকি করা হয়নি। তাহলে মুমিনুলের উপর কেন এ গজব, তাকে কি নরম পেয়ে খড়ম দিয়ে পিটানো হল? আমি মানি না কো কোন আইন, ধারি না কো কারো ধার, তাই আমি যা খুশী তা করি। মিলে গেছে কবির চেতনার সাথে বরাবর আমাদের চেতনা। পার্থক্য শুধু নজরুলের চেতনা ছিল পরাধীন দেশে আর আমাদেরটা স্বাধীন দেশে। অবশ্য প্রতিটি ক্রিয়ার সমান ও বিপরীত ক্রিয়া রয়েছেÑ নিউটন বলেছেন। সে বিবেচনায় কাউন্সিলরদের অপসারণ না করায় মেয়রকে দোষ দেওয়া যায় না। কারণ তাঁর মধ্যেও কাউন্সিলরদের নিয়ে মনে হয় সমান ও বিপরীত ক্রিয়া কাজ করেছিল। জানা যায় কাউন্সিলরগণ সভায় উপস্থিত হতে পারেন নাই শুদ্ধি অভিযানের গুণে। জুয়া-ক্যাসিনো নিয়ে অভিযান শুরু হলে দেশে অবস্থান করাটা কাউন্সিলরদের কাছে প্রতিকূল প্রতীয়মান হয়ে ছিল। তাই উনারা একটু হাওয়া বদলে বিদেশ ভ্রমণে বের হয়েছিলেন আরকি। অর্থাৎ অভিযানের ক্রিয়া তাঁদের মধ্যেপ্রতিক্রিয়া ঘটাল আরকি এবং সেপ্রতিক্রিয়ার বিক্রিয়ায় মেয়রের হৃদয়ে দয়া সক্রিয় হওয়ায় তিনি মায়ায় উদ্ভাসিত হলেন। অবশ্য তিনি না, উনারা হবেন কারণ উত্তর-দক্ষিণ দুই মেয়রই দয়াবান, মাশাল্লাহ্ এ্যাকশন-রিএ্যাকশন।
এ-দি-কে খবরে প্রকাশ আমাদের জাপানের বাণিজ্যমন্ত্রী ইশু সুগাওয়ারা চাচা নাকি আবার মন্ত্রী সভা থেকে পদত্যাগ করেছেন। আজব কাÐ, তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি নাকি ভোটারদের তরমুজ পাঠিয়েছেন! মরার তরমুজ তোর এত তেলেছমাতি, তুই মন্ত্রীর মন্ত্রীত্ব খাই ফেলস? অথচ আমাদের কাউন্সিলরকে অপসারণ তো দূরের কথা, সভায় কেন আসে নাই, সে প্রশ্ন করার সাহসও কারো নাই, হাহাহাহা। শুন ইশু চাচা, মন্ত্রীত্ব করতে গেলে বুকের পাটা লাগে, যেমন আমাদের কাউন্সিলরদের আছে। তোমাকে কে বলেছে ভোটারদের তরমুজ পাঠাতে? আরে ভোটারদের ভোটকেন্দ্রে আসতে না দিলেই তো হয়, ভোট সুষ্ঠুতুমি তুষ্ট। আমাদের রশিদ চাচা বলেছেন তিনি ভোট ছাড়া এমপি হয়ে গেছেন, ভোটাররা নাকি ভোটই দেননি সবাই নির্বাচিত। আবার দেখলাম চাচা বলছেন তিনি নাকি সে রকম বলেননি, সাংবাদিকরা বুঝতে ভুল করেছে কিংবা বলতে ভুল বলেছে। মাশাল্লাহ্ আমাদের দেশে কোনটা ভুল, কোনটা শুদ্ধ সেটাই বুঝা মুশকিল। একবার একটা খবর হয় পরে দেখি আবার সেটার কবর হয়। কোথা থেকে কখন কি হয়, কখন কি নয়, কে আসে, কে যায় তা একমাত্র আল্লাহ্ই জানেন, আর কেউ জানেন কিনা জানি না। দেখুন না, ইশু চাচার মন্ত্রীত্ব গেছে আর আমাদের ইস্যু তৈরী হতেই সময় লাগে না, আবরার গেছে ভোলা আইছে। মারি-ধরি শেষ করি এখন কামাল চাচা বলছেন গুজবে কান দেবেন না। হায়রে দুঃখ, গজব নামাই বলছেন গুজবে কান না দিতে। কেন কথাটা আগে বললে কি হত? এতগুলা আদম অন্তত বেদম হত না। ঐ যে বললাম মানি নাকো কোন আইন, সবই তার ফাইন। খপ্পরে পড়ে তার সবাই হচ্ছে ফক্কর, ন্যায়-অন্যায় না মেনে খালি খাচ্ছে ভক্কর ভক্কর। ফলে লস্কর যারা হয় তারা কেউ তস্কর আর কেউ হয় খচ্চর। ভক্কর = গপগপ।অবশ্য কামাল চাচার দোষ দিয়েও লাভ নাই, আসলে আমরা জাতই তেমন, হুজুগে। যাচাই-বাছাইনা করেই নাচাই, আইয়্যের শুনেই দৌড়, কি আইয়্যের তাকাই আর দেখি না। আইয়্যের= আসিতেছে। ঠিক তেমন শেয়ার বাজার, ইউনিপে-২ আর ডেস্টিনির গাছের বেষ্টনী মারল লাথি বিশ টনী।
আমাদের হুজুগের আরেক উৎকৃষ্ট নমুনা হলো সম্প্রতি হয়ে যাওয়া বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। হায়রে আমাদের গুজবের কি শক্তি, সন্ধ্যা গিয়ে রাত আসতেই চারদিক চাউর হয়ে গেল মৌসুমী সভাপতি। ভক্তরা খাচ্ছে সবাই বাসমতি আর নাশপাতি, দেখছে সবাই মধুমতি আর হীরামতি সাথে মনে হয় মৌসুমীও। আমি অধমও খুশী হয়েছিলাম কারণ আমার ভরা যৌবন যখন মডেল জগতে তাঁর পদার্পন। যেন এক অপ্সরী মুহূর্তেই মম হৃদয় নিল হরি, যাক সে স্মৃতি আর মন্থন না করি। তারপর রাত পোহাতেই বিগড়ে গেল মতিগতি, চোখে দেখছি কেবল জুলমতি আর ভানুমতি। সব কিছুতে কেমন যেন অসঙ্গতি। রাতের শুরুতে যে মৌসুমী নির্বাচিত রাত পোহাতেই অর্ধেক ভোটেই পরাজিত! গত রোজার ঈদেও ঘটেছিল সে কাÐ। সন্ধ্যার চাঁদ দেখা গেল গভীর রাতে, তারাবীহ পড়ে শুয়ে পড়লাম সেহেরিতে উঠে ঈদ শুনলাম, হাহাহাহা। হায়রে আল্লাহ্ গুজবের গজবে ঢেউ উঠেছে মগজে। কষ্ট যা হয়েছিল সব আপনাদের ভাবীর। সেহেরীর সময় সেই যে বেচারী কাজে ঢুকল, কোথায় আরাম, কোথায় বিশ্রাম, সব হারাম, শুরু হল ব্যারাম।
ঠিক আছে, চাঁদ মামা রাগ করেছে আমাদের আরাম তাই হারাম হয়েছে, কোন সমস্যা নাই। অ মরা তুই মরিস না ক্যান ভাল করে মর। অতএব মরতে আমাদের আপত্তি নাই, ছ’টার চাঁদ ন’টায় উঠলেও নালিশ নাই। কিন্তু তাজ্জব বাত, ১৬ জনকে ফাঁসির হুকুম দেওয়ার পরও তাদের মনে ভয় নাই। ভাবুন কেমন ডাইন, মানে নাকো কোন আইন। তোর বাড়ি গেলামরে তোরে না ডরাই, তোর বাপের গদা দিয়ে তোরে দৌড়াই। তোর বাড়ি গিয়ে তোকে মেরে এসেছি কি হয়েছে তাতে? ঘটনা যেন সেদিকে মোড় নিচ্ছে। নুসরাত হত্যায় ১৬ জনের মৃত্যুদÐ হল, জসিম বাবাজি গিয়ে রাতের দু’টায় নুসরাতদের বাড়ির সামনে ঘুরঘুর করতেছে! ভাবুন কি সাহস? পুলিশ বাবাজিরা পাইছে আর ধরে নিয়ে গেছে, হাহাহা। হারামজাদা ডর-ভয় সব ফেলে দিছিস, মৃত্যুভয় পর্যন্ত নাই? মাশাল্লাহ্, সেজন্যেই তো ‘সে তাই করে ভাই যখন চাহে তার মন যা।’ জানা গেছে নুসরাতের বাড়িতে পুলিশ প্রহরা জোরদার করা হয়েছে। কিন্তু ‘করি ভাই যখন চাহে এ মন যা’ কি পর্যন্ত গেছে দেখুন। নুসরাতের রায় হওয়ার পর মিডিয়া আর কাগজে রব উঠল তনু, মিতু, সাগর, রুনি মামলার বিচারও দ্রæত হোক। স্বাভাবিক, হক হে, ন্যায্য দাবী, চাইতেই পারে সকলে। সে দাবীতে সবাই যখন হয়ে উঠছে সরব তখন কুমিল্লার মুরাদনগরে ফারুক চাচা রোজিনা চাচীকে নিয়ে হয়ে গেল নীরব। চাচা চাচীকে কাত করে দিয়ে নিজে চিৎ হয়ে গেলেন। আবার এদিকে সাতকানিয়ায় দেখলাম ভালবেসে বিয়ে করে ৩৮ দিনের মাথায় ভাগিনা আরিফ ভাগিনী আয়েশাকে ডাইরেক্ট শরাবন-তহুরা খেতে পাঠিয়ে দিয়েছে। আমি বললাম চিরতাখাওয়া বেটা মানল না। এখন গালি দিতে ইচ্ছে করছে নজরুলকে, কারণ তিনি একথা লিখলেন কেন? তিনি লিখলেন, আর যার মন যা চায় তা করছে। এখন তাদের কেমনে বুঝাই তিনি কি লিখলেন, তোরা কি বুঝলি?
লেখক : কলামিস্ট