আমদানি নিষিদ্ধ পুরোনো ফটোকপিয়ারের চালান জব্দ

31

ব্র্যান্ড নিউ মাল্টিফাংশনাল প্রিন্টারের ঘোষণা দিয়ে আমদানি নিষিদ্ধ পুরনো ফটোকপিয়ারের একটি চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। ঢাকার কমলাপুরের কবি জসীমউদ্দীন সড়কের মেসার্স একসেস ট্রেডার্সের নামে চালানটি চট্টগ্রাম বন্দরে আসে। এটি খালাসের জন্য চট্টগ্রামের খাতুনগঞ্জের ১০৮৮ হাজি আমির চৌধুরীর সড়কের রিদিতা এন্টারপ্রাইজ কাস্টম হাউসে গত ৮ ডিসেম্বর বিল অব এন্ট্রি দাখিল করে।
কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) শাখার দায়িত্বে থাকা ডেপুটি কমিশনার মো. নূর উদ্দিন মিলন জানান, কাস্টম হাউসের কমিশনারের নির্দেশনা অনুযায়ী এআইআর শাখা শুল্ক ফাঁকি রোধ ও চোরাচালান নিধনে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদ থাকায় এআইআর শাখা বি/ই নং-সি-১৮৯০৯৬০ খালাস বন্ধ (লক) করে দেয়। গত ১০ ডিসেম্বর আলোচ্য পণ্য চালানটি শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। কায়িক পরীক্ষায় ঘোষিত ব্র্যান্ড নিউ মাল্টিফাংশনাল প্রিন্টারের পরিবর্তে ৫০ পিস ব্যবহৃত মাল্টিফাংশনাল ফটোকপিয়ার ও ব্যবহৃত এসপিডিএফ ফর মাল্টিফাংশনাল প্রিন্টার পাওয়া যায়।
আমিদানিকারক ও সিএন্ডএফ কর্তৃক এ ধরনের পণ্য আমদানি নীতি আদেশ অনুসারে আমদানি নিষিদ্ধ। আমদানি নিষিদ্ধ পণ্য আমদানি করায় আমদানিকারকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানান এ কর্মকর্তা।