আবারও কারাগারে নওয়াজ শরীফ

42

জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আবারও কারাবরণ করতে হলো পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে। দুর্নীতির দায়ে অভিযুক্ত এক মামলায় জামিনের সময়সীমা শেষ হয়ে যাওয়ায় মঙ্গলবার লাহোরে আত্মসমর্পণ করেন তিনি। এসময় তার সঙ্গে তার মেয়ে মরিয়ম ও দলের বহু নেতাকর্মী ছিলেন।
লন্ডনে কেনা বিলাসবহুল চারটি ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেওয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদন্ড দেয় পাকিস্তানের আদালত। গত সেপ্টেম্বরে নিম্ন আদালতের রায়ের কার্যকারিতা স্থগিত করে ইসলামাবাদ হাইকোর্টের দুই সদস্যের বেঞ্চ। মামলার চূড়ান্ত রায় ঘোষণা না হওয়া পর্যন্ত ৫ লাখ রুপিতে নওয়াজ ও তার পরিবারের সংশ্লিষ্ট সদস্যদের জামিন মঞ্জুর করে আদালত। দুর্নীতির মামলায় সাত বছরের কারাদন্ডের সাজাপ্রাপ্ত শরিফ চিকিৎসার প্রয়োজনে আট সপ্তাহের জন্য জামিন চেয়ে পাক সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। গত ২৬ মার্চ শুনানির পরে প্রধান বিচারপতি আসিফ সঈদ খোসার নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ৫০ হাজার পাকিস্তানি রুপির বন্ডের বিনিময়ে ছয় সপ্তাহের জামিন দেয়।
গত ২৭ এপ্রিল ‘গুরুতর শারীরিক ও মানসিক অসুস্থতা’র কারণ দেখিয়ে শরিফ স্থায়ী জামিনের আবেদন জানিয়েছিলেন। এর পরে ৩০ এপ্রিল তিনি পাক সুপ্রিম কোর্টের কাছে বর্তমান জামিনের মেয়াদ বাড়ানোর আর্জি জানান। কিন্তু ৩ মে শরিফের আবেদন খারিজ হয়ে যায়।
আত্মসমর্পণের সময় তার সঙ্গে মিছিলে অংশ নেন তার দল পাকিস্তান মুসলিম লিগের বহু নেতাকর্মী। তাদের হাতে ছিলো ব্যানার, পোস্ট ও দলের পতাকা। তাদের উদ্দেশ্য করে নওয়াজ শরীফ বলেন, ‘এই ভালোবাসার জন্য আমি আপনাদের ধন্যবাদ জানাই। নিশ্চয়ই অন্ধাকার কেটে যাবে।’ মিছিলের নেতৃত্ব দেন তার মেয়ে মরিয়ম। সরকারের হুঁশিয়ারি উপেক্ষা করে তার বাড়ি থেকে কোট লাখপাত কারাগার পর্যন্ত পুরো পথেই ছিলেন তার সমর্থকরা।