আফ্রিকায় খুন মিরসরাইয়ের যুবক

25

দক্ষিণ আফ্রিকায় গুলিতে নিহত হয়েছেন মিরসরাইয়ের এক যুবক। তার নাম শাখাওয়াত হোসেন লাভলু (২৮)। তিনি মিরসরাই উপজেলার ৫ নম্বর ওছমানপুর ইউনিয়নের পূর্ব সাহেবপুর গ্রামের বজলুর ছোবহান মিস্ত্রিবাড়ির খোকা মিয়ার পুত্র। খোকা মিয়ার ২ ছেলে ও ৬ মেয়ের মধ্যে লাভলু সবার ছোট। গতকাল বুধবার সকাল ১১ টায় নিজ বাড়ির প্রাঙ্গণে জানাজা শেষে লাভলুকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় গত শনিবার (১৮ মে) রাত দেড়টায় লাভলুর দোকানে প্রবেশ করে এক পিস্তলধারী কৃষাঙ্গ। এরপর কোনকিছু বুঝে উঠার আগেই তিনি লাভলুর বাম চোখের পাশে পিস্তল ঠেকিয়ে গুলি করেন। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। দক্ষিণ আফ্রিকার জেলা নর্থ ওয়েস্টের ক্ল্যাসড্রফ সংলগ্ন টাউনের পাশ্ববর্তী টাউন প্রচেস্ট্রম ইউনিভার্সিটি এলাকায় লাভলুর একাধিক ব্যবসায়ীক প্রতিষ্ঠান রয়েছে। তিনি যে দোকানটি পরিচালনা করতেন, সেটি সপ্তাহের তিনদিন রাত ৩টা পর্যন্ত খোলা থাকে।
১৮ মে রাত দেড়টায় তিনি দোকান বন্ধ করার প্রস্তুতি নিচ্ছিলেন। সেই মুহুর্তে তাকে গুলি করে হত্যা করা হয়। কি কারণে তাকে গুলি করা হয়, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রচেস্ট্রম টাউনে বসবাসরত প্রবাসী বাঙালিরা ধারণা করছেন, লাভলুর দোকানের একই ছাদে কমপ্লেক্সে স্থানীয় এক কালার্ড মহিলার সাথে লাভলুর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। ওই মহিলার সাবেক বয়ফ্রেন্ড লাভলুর উপর ক্ষুব্ধ হয়ে গুলি করেন।
দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী ও মিরসরাইয়ের বাসিন্দা আরিফ মাইনুদ্দীন জানান, প্রচেস্ট্রম টাউনের খ্যাতনামা ব্যবসায়ীর একজন লাভলু, তিনি অত্যন্ত দয়ালু এবং সব প্রবাসী বাঙালি ব্যবসায়ীদের অত্যন্ত আপনজন ছিলেন। যে কারো বিপদে তিনি এগিয়ে আসতেন। ২০১৩ সালে জীবিকার তাগিদে লাভলু দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান। এরপর ২০১৫ সালে লাভলুর বোনের স্বামীকে কোরিয়া থেকে দক্ষিণ আফ্রিকায় নিজ খরচে আনার পর থেকেই দুইজন একসাথে ব্যবসা-বাণিজ্য করছেন। লাভলুর মৃত্যুর পরদিন রবিবার (১৯ মে) সারাদিন প্রচেস্ট্রম টাউনের সকল প্রবাসী ব্যবসায়ী বাঙালিরা শোক পালন করেন এবং দোকানপাট বন্ধ রাখেন।
লাভলুর স্কুল জীবনের সহপাঠী সাইদুল ইসলাম নিশান জানান, লাভলু আমাদের সকলের সাথে খুবই বন্ধুত্বসুলভ আচরণ করতো এবং সবসময় হাস্যোজ্জ্বল ছিল। তার এমন মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছি না।