আফগানিস্তানে পৃথক হামলায় নিহত ৫০

17

আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশের ওয়াজির টাঙ্গি এলাকার একটি খামারে সরকারি বাহিনীর এক অভিযানে ৩০ জন এবং দেশটির দক্ষিণাঞ্চলের জাবুল প্রদেশের কালাত শহরে একটি হাসপাতালের বাইরে বিস্ফোরক নিয়ে হামলায় ২০ জনসহ মোট ৫০ জন নিহত হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সহায়তায় আফগানিস্তানের সরকারি বাহিনীর এক অভিযানে অন্তত ৩০ জন বেসামরিক ব্যক্তি নিহত ও অপর ৪০ জন আহত হয়েছে। বৃহস্পতিবার সকালে দেশটির কর্মকর্তারা স্বীকার করেছেন বুধবার রাতে আইএস যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে অভিযান চালানো হলেও ভুলক্রমে তা নাঙ্গাহার প্রদেশের ওয়াজির টাঙ্গি এলাকার একটি খামারের কৃষকদের ওপর চালানো হয়।
প্রাদেশিক কাউন্সিলের সদস্য সোহরাব কাদেরি জানিয়েছেন, ড্রোন ব্যবহার করে এই হামলা চালানো হয়। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় কয়েক মাস ধরে আলোচনার পর স¤প্রতি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছানোর কথা জানায় আফগানিস্তানের শসস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা। তবে চলতি মাসে ওই আলোচনাকে মৃত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এদিকে দেশটির দক্ষিণাঞ্চলের জাবুল প্রদেশের কালাত শহরে একটি হাসপাতালের বাইরে ট্রাক ভর্তি বিস্ফোরক নিয়ে হামলা চালানো হয়েছে। জাবুলের প্রাদেশিক প্রধান জানিয়েছেন, হামলায় হতাহতদের সংখ্যা এখনও চূড়ান্ত হয়নি তবে অন্তত ২০ জন নিহত ও একশো জন আহত হয়েছে বলে নিজের বিশ্বাসের কথা জানান তিনি। স্থানীয় সংবাদমাধ্যম বলছে চালানো ওই হামলায় হতাহতদের মধ্যে বেশিরভাগই ছিলেন চিকিৎসক ও রোগী। দেশটির বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান জানিয়েছে, হাসপাতালের বাইরে অবস্থিত একটি সরকারি গোয়েন্দা কার্যালয়ে হামলা চালিয়েছে তারা।
আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয় পাঁচ বছর মেয়াদের জন্য এ নির্বাচনেও প্রার্থী হচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তালেবান আসন্ন নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। ভোটাররা যেন ভোটকেন্দ্রমুখী না হয় তার জন্য আফগানিস্তানের ও বিদেশি বাহিনীগুলোর সঙ্গে লড়াই তীব্র করে তোলার শপথ নিয়েছেন তালেবান কমান্ডাররা। গত ১৭ সেপ্টেম্বর আশরাফ ঘানির এক নির্বাচনি সমাবেশে হামলার দায় স্বীকার করে তালেবান। ওই হামলায় অন্তত ২৪ জনের প্রাণহানি ঘটে।
বৃহস্পতিবার সকালে হামলার পর কালাত প্রদেশে হাসপাতালের বাইরের অবস্থা ভয়াবহ বলে বর্ণনা করেছেন প্রত্যক্ষদর্শীরা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী আতিফ বালুচ বলেন, এটা ভয়ঙ্কর। আফগানিস্তানের এক প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, মিনি ট্রাকে করে বহন করা একটি বিশাল বোমার বিস্ফোরণ ঘটানো হয়।