আফগানিস্তানের কাছে পাকিস্তানের হার

54

বিশ্বকাপের পর্দা উঠতে এখনো পাঁচদিন বাকি। তার আগে প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে বসেছে পাকিস্তান। গতকাল ব্রিস্টলে আগে ব্যাটিংয়ে নেমে বাবরের আজমের সেঞ্চুরিতে ৪৭ দশমিক ৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৬২ রানের সংগ্রহ পায় সারফরাজ আহমেদের দল।
জবাবে দুই বল ও তিন উইকেট হাতে রেখে জয় তুলে নেয় গুনবুদ্দিন নায়েবের দল। দলের পক্ষে হাসমত উল্লাহ ১০২ বলে অপরাজিত ৭৪ করেন। এছাড়া হজরত উল্লাহ জাজাই ৪৯, রহমত শাহ ৩২, মোহাম্মদ নবী ৩২ এবং সামিউল্লাহ সেনওয়ারি ২২ রান করেন। পাকিস্তানি বোলারদের মধ্যে ওয়াহাব রিয়াজ ৪৬ রানে তিনটি এবং ইমাদ ওয়াসিম ২৯ রানে দুইটি উইকেট নেন।
এর আগে বাংলাদেশ সময় সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে পাকিস্তান ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে একশ রান তুলতেই চার উইকেট হারায়। ইমাম উল হক(৩২), ফখর জামান (১৯), হারিস সোহেল(১) ও মোহাম্মাদ হাফিজ(১২) আউট হয়েছেন। পঞ্চম উইকেট জুটিতে শোয়েব মালিক ও বাবার আজম মিলে গড়েন ১০৩ রানের জুটি। মালিক ৪৪ রান করে মোহাম্মদ নবীর বলে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। মাঠে নেম সরফরাজ আহমেদও ১৩ রান করে রশিদ খানের বলে আউট হয়ে মাঠ ছাড়েন। নিয়মিত উইকেট হারাতে থাকলেও একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকেন বাবর আজম। ৯৯ বলে তুলে নেন সেঞ্চুরি। এরপর তিনিও আর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি মাঠে। ১০ চার ও ২ ছক্কায় ১০৮ বলে ১১২ রান করে দৌলত জারদানের শিকার হন বাবর। এরপর ক্রিজে এসে আর কোন ব্যাটসম্যান বলার ভালো ইনিংস খেলতে পারেননি। শেষ দিকে ইমাদ ওয়াসিম করেন সর্বোচ্চ ১৮ রান। আফগান বোলাদের মধ্যে মোহাম্মদ নবী ৩টি, দৌলত জারদান ও রশিদ খান ২টি করে উইকেট নেন।
অন্য এক প্রস্তুতি ম্যাচে কার্ডিফে মুখোমুখি হয় শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। টস জিতে আগে ব্যাট করতে নেমে হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিসের অর্ধশতকে ৩৩৮ রানের বড় সংগ্রহ পায় প্রোটিয়ারা। লঙ্কান পেসার সুরাঙ্গা লাকমল ও নুয়ান প্রদীপ ২টি করে উইকেট শিকার করেন।
জবাবে ব্যাট করতে নেমে লংকানরা এ প্রতিবেদন লেখা অবধি ৪১ ওভার শেষে আট উইকেট হারিয়ে ২৪৩ রান তোলে।