আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

39

বাগোয়ান ইউনিয়ন আ.লীগ : রাউজানের বাগোয়ান ইউনিয়ন আওয়ামী পরিবারের উদ্যোগে অমর ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভায় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুনিল চক্রর্তীর সভাতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাগোয়ান ইউপি চেয়ারম্যান বাব ভ‚পেশ বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মোজাফফর হোসেন ও রাউজান উপজেলা আওয়ামী যুবলীগের সম্পাদক আবু জাফর মোহাম্মদ রাশেদ। বাগোয়ান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফুল আলম। উপস্থিত ছিলেন আজিজুল হক, জাহেদুল ইসলাম তাইল, ইউনুস তালুকদার, জামশেদুল ইসলাম বাচা, উজ্জ্বল দেবনাথ, আবুল হোসেন, ইউপি সদস্য আব্দুল করিম, একলাস মেম্বার, ইউনুস তালুকদার, আলমগীর, ইয়াসিন, টিপু, দিদার, সিরাজুল ইসলাম, অংকুর বড়ুয়া, জসিম উদ্দিন অভি, সম্রাট আজিম, শরাফত উল্লাহ, সাব্বির হোসেন, জাকির তালুকদার, হাবিবুল্লাহ। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আনোয়ার মেম্বার, টিপু, সাজ্জাদ আমিন রনি, রবিউল হোসেন রাজু প্রমুখ।

চিটাগাং আইডিয়্যাল হাই স্কুল : নানা আয়োজনের মধ্য দিয়ে চিটাগাং আইডিয়্যাল হাই স্কুল পটিয়া হরিণখাইন ক্যাম্পাসে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচীতি ছিল ২১ ফেব্রæয়ারি সকালে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রভাত ফেরি এবং ভাষা শহিদদের স্মরণে শহিদ মিনারে পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল, বক্তৃতা ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা এবং চিত্র প্রদর্শনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নুরুলউদ্দীন মাহমুদ। এতে উপস্থিত ছিলেন শিক্ষক আবু রায়হান, কুহিনুর আক্তার, জাহাঙ্গীর আলম, আজিজুন নাহার, রবিউল হোসাইন, আবদুল মোনায়েম, জালাল উদ্দিন, রুবেল হাসান, আরিফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফারজানা চৌধুরী ও কাজী ফরহাদ নেওয়াজ। দোয়া মোনাজাত পরিচালনা করেন মুহাম্মদ সাইফুদ্দীন।


লোহাগাড়া : যথাযথ মর্যাদায় আন্তজাতিক মাতৃভাষা দিবস লোহাগাড়ায় পালন করা হয়েছে। লোহাগাড়া উপজেলা কেন্দ্রীয় শহীদ স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পমাল্য অর্পণ করা হয় লোহাগাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী কর্মকর্তা আবু আসলামের নেতৃত্বে। অফিসার ইনচার্জ সাইফুল ইসলামের নেতৃত্বে পুস্পমাল্য অর্পণ করা হয় থানা পুলিশ প্রশাসনের পক্ষে। এছাড়াও রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। দিবসের সকালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ লোহাগাড়া উপজেলা কমান্ড ও লোহাগাড়া প্রেসক্লাবের পক্ষ থেকে শহীদ স্মৃতিসৌধে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা সদর ইউনিয়নে লোহাগাড়া মজিদার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।