আনসু ফাতি বার্সার ১০০ মিলিয়ন ইউরোর ‘শিশু’!

44

বয়স মাত্র ১৬ বছর ২৯৯ দিন। এই বয়সেই বার্সেলোনার জার্সিতে মাঠে নেমে ইতিহাস গড়েছেন আনসুমান ফাতি। রোববার (২৫ আগস্ট) রিয়াল বেতিসের বিপক্ষে ১৫ মিনিটের জন্য মাঠে নেমেছিলেন এই ফরোয়ার্ড। ১৯৪১ সালের পর লা লিগায় সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে অভিষেক হওয়ার কীর্তি এখন ‘লা মেসিয়া’ থেকে উঠে আসা এই টিনএজ তারকার দখলে।
এর আগে লা লিগায় সবচেয়ে কম বয়সী ফুটবলার ছিলেন কাতালানদেরই সাবেক তারকা ভিসেন্স মার্তিনেজ। ১৯৪১ সালে অভিষেকের সময় সাবেক স্প্যানিশ ফুটবলারের বয়স ছিল ১৬ বছর ২৮০ দিন।
আফ্রিকার দেশ গিনি-বিসাউয়ে জন্মগ্রহণকারী ফাতি বার্সেলোনার ৫-২ ব্যবধানে জয়ের ম্যাচ শেষ হওয়ার ১৫ মিনিট আগে কার্লেস পেরেসের পরিবর্তে মাঠে নামেন। জুটি গড়েন ফরাসি ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজম্যানের সঙ্গে।
তবে সবচেয়ে বড় কথা হলো, ফাতিকে নেওয়া হয়েছিল লিওনেল মেসির জায়গায়! পরে সবচেয়ে স্মরণীয় অভিনন্দনটা ফাতি পেয়েছেন ইনজুরি আক্রান্ত বার্সা অধিনায়কের কাছ থেকেই। ম্যাচ শেষে ফাতিকে জড়িয়ে ধরে মেসি বলেন, ‘লা মাসিয়ার সন্তানদের স্বপ্ন পূরণ হতে দেখে আমি আনন্দিত।’
ফুটবলপ্রেমিদের মাঝে তার জনপ্রিয়তা বেড়েছে কয়েকগুণ। অভিষেক ম্যাচের আগে সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে তার ফলোয়ার ছিল ৬৪ হাজার, ম্যাচ শেষে তার ফলোয়ার বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখে!