আধুনিক বর্জ্য ব্যবস্থাপনায় গঠন হচ্ছে টাক্সফোর্স

116

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নের লক্ষ্যে টাক্সফোর্স গঠন করবে স্থানীয় সরকার বিভাগ। এ লক্ষ্যে আগামী এক মাসের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে (চসিক) স্বল্প মেয়াদি (৩ বছর) ও দীর্ঘ মেয়াদি (১০ বছর) কর্মপরিকল্পনা নির্দিষ্ট ছকে পূরণ করে প্রেরণের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। এছাড়া এ সংক্রান্ত কর্মপরিকল্পনা এবং গাইডলাইন প্রণয়নে টাক্সফোর্স গঠনের কথাও জানানো হয়। বিষয়টি পূর্বদেশকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।
জানা যায়, গত ৪ নভেম্বর মন্ত্রণালয়ের উপ-সচিব (নগর উন্নয়ন-১) আ ন ম ফয়জুল হকের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুসারে সারাদেশে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের অধিক্ষেত্রে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও টাক্সফোর্স গঠন নিয়ে সভা অনুষ্ঠিত হয়। এতে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে চসিক’র কাছে গতকাল বুধবার পত্র প্রেরণ করেছে স্থানীয় সরকার বিভাগ।
পত্রে বলা হয়, আগামী এক মাসের মধ্যে সিটি কর্পোরেশনকে আয়তন, জনসংখ্যা, উৎপাদিত বর্জ্যের শ্রেণি (গৃহস্থালী বর্জ্য, পয়ঃবর্জ্য, মেডিক্যাল বর্জ্য ইত্যাদি), বর্জ্যের পরিমান, বিদ্যমান বর্জ্যব্যবস্থাপনা, এ খাতে বর্তমান বাজেট বরাদ্দ, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নে চ্যালেঞ্জসমূহ বিশদ পর্যালোচনা করে স্বল্প মেয়াদী (৩ বছর) ও দীর্ঘ মেয়াদী (১০ বছর) কর্মপরিকল্পনা নির্দিষ্ট ছকে পূরণ করে পাঠাতে বলা হয়েছে। এছাড়া এ সংক্রান্ত কর্মপরিকল্পনা এবং গাইডলাইন প্রণয়নে টাক্সফোর্স গঠন করবে স্থানীয় সরকার বিভাগ।
চিঠিতে আরও বলা হয়, সিটি কর্পোরেশনে এসটিএস (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন) স্থাপন, বর্জ্য ব্যবস্থাপনায় থ্রি আর ( রিডিউস, রিইউজ ও রিসাইকেল) পদ্ধতি প্রচার, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, কম্পোস্ট সার উৎপাদন ইত্যাদি কার্যক্রম চলমান থাকবে। উন্নয়ন সহযোগী জাইকার অনুদানে সিটি কর্পোরেশনে সক্ষমতা বৃদ্ধির জন্য বর্জ্যবাহী গাড়ি সরবরাহ করা হচ্ছে।
এ বিষয়ে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা পূর্বদেশকে বলেন, আমরা ইতোমধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে পিডিবি’র সাথে চুক্তিবদ্ধ হয়েছি। আর তা বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে। এছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশন আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে।