আটক ৪ কিশোর মুচলেকায় মুক্ত পটিয়া প্রতিনিধি

33

পটিয়ায় এক স্কুল শিক্ষার্থীকে উত্যক্তের অভিযোগে ৪ কিশোরকে আটক করা হয়। আটকের একদিন পর গতকাল সোমবার মুচলেকা নিয়ে অভিবাবকের জিম্মায় তাদের ছেড়ে দেয় ভ্রাম্যমাণ আদালত।
সূত্র জানায়, গত রবিবার বিকাল সাড়ে ৪টায় পরীক্ষা শেষে শিক্ষার্থীরা বাড়ি ফিরছিলেন। পথে ছনহরা রাস্তার মাথায় নবম শ্রেণিতে পড়–য়া দুইজন স্কুল ছাত্রীকে ৪ বখাটে কিশোর ছুরি দেখিয়ে ভয় দেখায় এবং প্রেমের প্রস্তাব দেয়। এসময় দুই বখাটে মোবাইলে ছবি তোলে।
বিষয়টি শিক্ষার্থীদের অভিভাবকের নজরে এলে এসব কিশোর বখাটেকে আটক করে স্কুলে নিয়ে যায় তারা। পরে ইউএনও সেখানে পুলিশ পঠিয়ে তাদের আটক করে থানায় নিয়ে আসে। থানায় একদিন আটকে রাখার পর গতকাল সোমবার তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
আটককৃতরা হলেন, উপজেলার ছনহরা ইউনিয়নের ১নং ওয়ার্ড উত্তর ছনহরা গ্রামের জাহাঙ্গীর আলমের পুত্র মোহাম্মদ ফয়সাল (১৬), মোহাম্মদ ছৈয়দ নুরের পুত্র মোহাম্মদ আলা উদ্দিন (১৭), নুর মোহাম্মদ পুত্র মোহাম্মদ ইমরান হোসেন (১৬), মোহাম্মদ ইউসুফ এর পুত্র মোহাম্মদ আসিব (১৫)। সাকিব আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। অন্যরা রিক্সাচালক ও শ্রমিককের কাজ করে।
স্কুলের প্রধান শিক্ষক আবদুল গনি জানান, ছনহরা ষোড়শীবালা উচ্চ বিদ্যালয়ে প্রথম সামিয়িক পরীক্ষা শেষে বাড়ি ফেরার পথে ছনহরা ইউনিয়ন পরিষদ এলাকায় ওই ঘটনা ঘটে। এরপর তাদের অভিভাবকরা কিশোরদের আটক করে স্কুলে নিয়ে যায়। স্থানীয় ইউপি সদস্য জায়েদুল হক ও ছনহরা ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতিকে বিষয়টি জানানো হলে তারা সামাজিকভাবে মিমাংসার চেষ্টা করেন। পরে প্রধান শিক্ষক পটিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা হাবিবুল হাসানকে সন্ধ্যায় এ বিষয়ে অবহিত করেন। তিনি পটিয়া থানার একদল পুলিশ পাঠিয়ে আটককৃতদের থানায় নিয়ে যান।
গতকাল সোমবার দুপুরে ইউএনও কার্যালয়ে নিয়ে ভ্রাম্যমাণ আদালতে আটককৃতদের বিষয়ে শুনানি হয়। ওই সময় বখাটে কিশোরদের ১৮ বছর পূর্ণ না হওয়ায় শিশু কিশোর সংশোধন আইনে তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদের অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। এসব কিশোরদের ২১দিন পরপর উপজেলার সমাজ সেবা কর্মকর্তা পিপলূ চন্দ্র নাথ ও পটিয়া থানার শিশু বিষয়ক কর্মকর্তা জাহাঙ্গীরের নিকট হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান জানান, স্কুলের প্রধান শিক্ষক এ ঘটনা বিষয়ে জানালে গত রবিবার সন্ধ্যা ৭টায় ঘটনাস্থলে গিয়ে ৪ বখাটে কিশোরকে আটক করে থানায় নিয়ে আসা হয়। গতকাল সোমবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করে শিশু কিশোর আইনের তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদের অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। ২১ দিন পরপর সমাজসেবা ও পটিয়া থানা পুলিশের কাছে তাদের হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।