আজ সাতকানিয়া উপজেলা ও কধুরখীল ইউপি নির্বাচন

33


সাতকানিয়া উপজেলা পরিষদ ও বোয়ালখালীর কধুরখীল ইউপির নির্বাচন আজ। সাতকানিয়া উপজেলার ১২৫টি ও কধুরখীল ইউপির ৯টি কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। সুশৃঙ্খলভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। র‌্যাব, পুলিশ, বিজিবি মোতায়েন করা হয়েছে। মাঠে থাকবেন জুডিসিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। সাতকানিয়ায় ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে।
এদিকে নির্বাচনের পরিবেশ সুষ্ঠু থাকলেও সাংবাদিক ও পর্যবেক্ষকদের ভোটকেন্দ্রে প্রবেশের অনুমতি কার্ড বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। আবেদন করেও অনেক সাংবাদিক কার্ড পাননি। অন্যদিকে মানবাধিকার কর্মী সেজে অনেক আওয়ামী লীগ নেতাই ভাগিয়ে নিয়েছেন ভোটকেন্দ্রের প্রবেশ কার্ড।
চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান পূর্বদেশকে বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে। প্রতি কেন্দ্রে দশ জন করে পুলিশ মোতায়েন করা হয়েছে। র‌্যাবের ছয়টি টিম থাকবে মাঠে। সাতকানিয়ায় পাঁচ প্লাটুন বিজিবি ও বোয়ালখালীতে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। আমরা পর্যাপ্ত কার্ড উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছি। উনাদের সাথে যোগাযোগ করলে সবাই কার্ড পাবে। যারা কার্ড সংগ্রহ করেছে সবার নাম রেজিস্টারে লিপিবদ্ধ আছে। কেউ মিথ্যা তথ্য দিলে পরে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।’
সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবারক হোসেন পূর্বদেশকে বলেন, ‘বেশ কয়েকজন সাংবাদিকের আবেদন জমা পড়েছে। এ পর্যন্ত ৩০ জনকে দিয়েছি। সবাইকে কার্ড দিতে পারছি না।’
সাতকানিয়ার এক সাংবাদিক জানান, শহর থেকে অনেক সাংবাদিক পর্যবেক্ষণে আসতে চেয়েও কার্ড পাননি। কার্ড সংকট দেখিয়ে পর্যবেক্ষক কমিয়ে দেয়া হয়েছে। অথচ আওয়ামী লীগ নেতারাও পেয়েছেন পর্যবেক্ষক কার্ড। একই অবস্থা কধুরখীল ইউপিতেও। সেখানেও মানবাধিকার কর্মী সেজে অনেক আওয়ামী লীগ নেতা পেয়েছেন পর্যবেক্ষক কার্ড।
নির্বাচন অফিস সূত্র জানায়, সাতকানিয়া উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। এ উপজেলায় দুই লাখ ৮৩ হাজার ৩৮০ জন ভোটার আছেন। এরমধ্যে পুরুষ এক লক্ষ ৫০ হাজার ২৮৬ জন ও মহিলা ভোটার এক লক্ষ ৩৩ হাজার ৯৪ ভোট। ১২৫ কেন্দ্রের ৭০১টি বুথে ভোটাররা ভোট প্রদান করবেন।
কধুরখীল ইউপিতে চেয়ারম্যান পদে তিনজন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১জন ও সদস্য পদে ৫৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ইউনিয়নের নয়টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছে প্রশাসন। এ ইউনিয়নে ভোটার আছে দশ হাজার ৮৪৩ জন। এরমধ্যে পাঁচ হাজার ৫৯০ জন পুরুষ ও পাঁচ হাজার ২৫৩ জন মহিলা ভোটার। ৩৫টি বুথে এসব ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করবেন।