আজ কুতুবদিয়ায় মালেক শাহ’র ওরশ

107

কুতুবদিয়ায় গাউসে মোখতার হযরতুল আল্লামা শাহ আব্দুল মালেক আল-কুতুবী (রহ.) এর ১৯তম বার্ষিক ওরশ ও ফাতেহা শরীফ পালিত হচ্ছে আজ। চট্টগ্রাম শহর থেকে ভক্তদের যাতায়াতের সুবিধার জন্য আজ মঙ্গলবার সদরঘাট টার্মিনাল থেকে বিশেষ স্টিমার সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ।
ইতিমধ্যে ওরশ ও ফাতেহা শরীফের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন দরবারের প্রেস অ্যান্ড মিডিয়া উইং এর সচিব এহসান আল কুতুবী।
তিনি জানান, ওরশ উপলক্ষে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ভক্তদের আগমণ শুরু হয়েছে। বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দুই দিনব্যাপী ১৯তম বার্ষিক ওরশ ও ফাতেহা শরীফ চলছে। আজ বাদে মাগরিব থেকে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ওলামায়ে কেরামগণের নির্দিষ্ট বিষয়ভিত্তিক আলোচনা, বাবাজান কেবলাকে নিয়ে ভক্তদের স্মৃতিচারণ, শিল্পীরা হাম্দ-নাত ও শানে গাউসে মুখতারসহ বিভিন্ন গজল পরিবেশন করবেন।
এছাড়াও আগত ভক্তদের সার্বিক নিরাপত্তায় জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে। পাশাপাশি দরবারের বিভিন্ন স্বেচ্ছা-সংগঠনের কর্মীবৃন্দ নির্দিষ্ট স্থানে দায়িত্ব পালন করছেন।
তিনি আরও জানান, ওরশ শরীফের দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল থেকে নির্দিষ্ট নিয়মানুযায়ী ওলামায়ে কেরামগণের বিষয় ভিত্তিক আলোচনা, স্মৃতিচারণ, হামদ্-নাত, শানে গাউসে মুখতার, জিকির, জেয়ারত, তাবারুক বিতরণ অনুষ্ঠিত হবে। গভীর রাতে দরবার শরীফের পরিচালক শাহজাদা শেখ ফরিদ আল কুতুবী (মজিআ) সমাপনী ভাষণ দান করবেন। পরে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মুসলিম উম্মাহ’র ঐক্য ও সংহতি কামনা করে বিশেষ মোনাজাত এর মাধ্যমে ১৯তম বার্ষিক ওরশ ও ফাতেহা শরীফ এর কার্যক্রম শেষ হবে।
আজ সকাল ৮টায় সদরঘাট টার্মিনাল থেকে স্টিমারটি কুতুবদিয়ার উদ্দেশ্যে রওয়ানা করবে। স্টিমারটি আগামীকাল বুধবার সকাল ৭টায় কুতুবদিয়া দরবার ঘাট হতে চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করবে।
১৯তম বার্ষিক এই ওরশ ও ফাতেহা শরীফ সফল করতে সর্বস্থরের আশেক, ভক্তদের প্রতি আহŸান জানিয়েছেন দরবার শরীফের শাহজাদা আল্লামা মনিরুল মন্নান আল-মাদানী (মজিআ), শাহজাদা অহিদুল মিল্লাত আল কুতুবী (মজিআ), শাহজাদা আতিকুল মিল্লাত আল কুতুবী (মজিআ), শাহজাদ সৈয়দুল মিল্লাত আল-কুতুবী (মজিআ), শাহজাদা মাওলানা জিল্লুল করিম আল কুতুবী (মজিআ) ও শাহজাদা আবদুল করিম আল কুতুবী (মজিআ)।