আজ ওয়াসায় যোগ না দিলে স্ট্যান্ড রিলিজ

58

দীর্ঘ এক দশকের কাছাকাছি সময় ধরে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নানা পদে আছেন তাহেরা ফেরদৌস। নানা আলোচনা সমালোচনা আছে সিডিএ সচিবের দায়িত্বে থাকা তাহেরা ফেরদৌসকে ঘিরে। এরমধ্যে গত জানুয়ারিতে মন্ত্রণালয় তাকে চট্টগ্রাম ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক পদে পদায়ন করলেও তিনি সে নির্দেশনা অমান্য করেছেন। এতে আজকের মধ্যে ওয়াসায় যোগদান না করলে স্ট্যান্ড রিলিজ হিসাবে গণ্য করবে মর্মে আদেশ জারি করেছে মন্ত্রণালয়। চলতি বছরের ১২ জানুয়ারি সিডিএ সচিব তাহেরা ফেরদৌসকে চট্টগ্রাম ওয়াসার ডিএমডি পদে পদায়ন করে মন্ত্রণালয়। দীর্ঘ ৫মাস সময় অতিবাহিত হলেও তিনি ওয়াসায় যোগদান করেননি। যদিও এক দশক আগে তিনি ওয়াসার কাজ করেছিলেন। কিন্তু সিডিএ থেকে ওয়াসায় আসার আদেশ পালনে অনিহা দেখান তাহেরা ফেরদৌস। এ অবস্থায় আজ ৭ জুনের মধ্যে ওয়াসায় যোগ না দিলে স্ট্যান্ড রিলিজ করার হুঁশিয়ারি এসেছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে।
৩ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ সচিব আব্দুল লতিফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সচিব তাহেরা ফেরদৌসকে (যুগ্ম সচিব) চট্টগ্রাম ওয়াসার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) হিসেবে নিয়োগের জন্য তার চাকরি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। কিন্তু তিনি চট্টগ্রাম ওয়াসায় যোগ দেননি। এ অবস্থায় তাহেরা ফেরদৌসকে ৭ জুনের মধ্যে ওয়াসার ডিএমডি পদে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে যদি তিনি বদলীকৃত কর্মস্থলে যোগদান না করেন, তাহলে ওই দিন থেকেই স্ট্যান্ড রিলিজ হিসেবে গণ্য হবেন।
চট্টগ্রাম ওয়াসার বোর্ড সদস্য সাংবাদিক মহসীন কাজী বলেন, ওয়াসার গুরুত্বপূর্ণ দুটি ডিএমডি পদ শূণ্য দীর্ঘ সময় ধরে। গুরুত্বপূর্ণ এ পদ খালি হওয়াতে ডিএমডি হিসেবে সিডিএ সচিব তাহেরা ফেরদৌসকে পদায়ন করেছে সরকার কিন্তু তিনি আসেননি। কেন আসেননি সেটা তিনি জানেন। আশা করব এবারের আদেশ তিনি পালন করবেন।
অন্যদিকে চট্টগ্রাম ওয়াসায় বর্তমানে তিন ডিএমডি পদের বিপরীতে দুটি পদই শূন্য দীর্ঘ সময় ধরে। এরমধ্যে ডিএমডি (এডমিন) পদে কর্মরত গোলাম হোসেন আগামী ৩০ জুন এলপিআর এ যাবেন। আর গত তিন বছর ধরে পদ শূন্য রয়েছে ডিএমডি প্রকৌশল পদটি। গত ছয় মাস ধরে শূন্য রয়েছে ডিএমডি অর্থ পদটি। এই দুইটি পদে যথাক্রমে ছিলেন রতন কুমার সরকার ও নুরুল আলম। তারা বদলী হবার পর থেকে শূন্যই আছে গুরুত্বপূর্ণ পদ দুটি।
এ বিষয়ে কথা বলতে তাহেরা ফেরদৌসের মোবাইল ফোনে কল করা হলেও সংযোগ স্থাপন সম্ভব হয়নি।