আঙ্কারার পর ইস্তানবুলেও হারলো এরদোয়ানের একে পার্টি

34

তুরস্কের স্থানীয় নির্বাচনে বড় ধরনের ধাক্কা খেয়েছে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের দল ক্ষমতাসীন একে পার্টি। রাজধানী আঙ্কারার পর দেশের বৃহত্তম শহর ও উসমানীয় খিলাফতের রাজধানী ইস্তানবুলেও পরাজিত হয়েছেন রক্ষণশীল একে পার্টির প্রার্থীরা। দুই শহরেই বিজয়ী হয়েছে বিরোধী দল কামাল আতাতুর্কের সিএইচপি।
তৃতীয় বৃহত্তম শহর ইজমিরেও মেয়র পদে বিজয়ী হয়েছে দলটি। প্রায় ১৬ বছর ধরে তুরস্কের ক্ষমতায় থাকা এরদোয়ানের একে পার্টির জন্য এ ফল স্পষ্টতই অস্বস্তিকর।২০০১ সালে দল গঠনের পর এই প্রথম আঙ্কারায় পরাজিত হলো এরদোয়ানের একে পার্টি। আর ইস্তানবুলের মেয়র নির্বাচিত হওয়ার মধ্য দিয়েই এরদোয়ানের রাজনৈতিক জীবনের মোড় ঘুরিয়ে দেয়। মেয়র থেকে দেশের সমসাময়িক ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী প্রেসিডেন্টে পরিণত হন তিনি। অর্থনৈতিক সংকটের সময় এই নির্বাচনকে এরদোয়ানের প্রতি জনগণের গণভোট হিসেবে বিবেচনা করা হচ্ছিল। ফলে স্থানীয় নির্বাচন হলেও জাতীয় পর্যায়ের আমেজ ছিল। বিভিন্ন স্থানে দলীয় প্রার্থীদের পক্ষে প্রচারণায় অংশ নিয়েছেন এরদোয়ান। বিরোধীরাও এবারের নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিল। সেই চ্যালেঞ্জে দেশের সবচেয়ে বড় তিন শহরের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয় তারা। ইস্তানবুলে একে পার্টির প্রার্থী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। তিনিও এরদোয়ানের এক সময়ের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত আসনটিতে বিজয় নিশ্চিতে ব্যর্থ হন।
এদিকে নির্বাচনের পর এরদোয়ান বলেছেন, তার দলের কোনও সীমাবদ্ধতা থাকলে সেগুলো চিহ্নিত করে সংশোধন করা হবে। সিএইচপি নেতা কেমাল কিলিকদারোগলু বলেছেন, জনগণ গণতন্ত্রের পক্ষে রায় দিয়েছেন।