আগ্রাসী মাহমুদউল্লাহকে পছন্দ সাকিবের

34

ডুবতে বসা দলকে টেনে তোলার দৃষ্টান্ত বেশ কয়েকটি আছে মাহমুদউল্লাহর ক্যারিয়ারে। তাই ‘ক্রাইসিস ম্যান’ হিসেবে নামডাক রয়েছে তার। বৃহস্পতিবার যেমন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজে ফেরার ম্যাচে খেললেন পাকা টি-টোয়েন্টি ব্যাটসম্যানের মতো। এমন মারকুটে মাহমুদউল্লাহকেই পছন্দ করেন সাকিব আল হাসান।
সাকিবের মতে প্রতিপক্ষ বোলারদের ওপর শুরু থেকে চড়াও হলে মাহমুদউল্লাহর ছন্দে ফিরতে সুবিধা হয়। আর প্রথম থেকে ধীর ইনিংস খেলতে থাকলে সেটা বড় করতে পারেন না বেশির ভাগ সময়। দ্বিতীয় টি-টোয়েন্টিতে যেমন ৬ নম্বরে নেমে শেলডন কট্রেলকে টানা তিন চার মেরে ইনিংসের গোড়াপত্তন করেন তিনি। একই ছন্দ ধরে রেখে ২১ বলে ৭ চারে ৪৩ রান করেন মাহমুদউল্লাহ, সাকিবের সঙ্গে করেন ৪২ বলে ৯১ রানের অসাধারণ জুটি।
মাহমুদউল্লাহর এমন আগুন ব্যাটিংই পছন্দ বাংলাদেশ অধিনায়কের, ‘রিয়াদ (মাহমুদউল্লাহ) ভাই এরকম ইতিবাচক মানসিকতা নিয়ে খেললেই ভালো করে। আমার ধারণা ভুলও হতে পারে। কিন্তু আমার মনে হয় তার ইনিংস মেরামত করে খেলার চেষ্টা করা ভুল কৌশল। এই পথই (আগ্রাসী ব্যাটিং) তার জন্য বেশি মানানসই, বিশেষ করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে।’ দলের বিপদের সময় ঘুরে দাঁড়াতে মাহমুদউল্লাহর আগ্রাসী ব্যাটিং কতটা কার্যকরী তার আরও একটি উদাহরণ আছে গত বছরের চ্যাম্পিয়নস ট্রফিতে।