আগুনে পুড়ল ডিএনসিসি মার্কেট সংলগ্ন কাঁচাবাজার

45

ঢাকায় বনানীর অগ্নিকান্ডের ক্ষত না শুকাতেই আগুনে পুড়ল পাশের এলাকা গুলশান ১ নম্বরের ডিএনসিসি মার্কেট সংলগ্ন কাঁচাবাজার। গতকাল শনিবার ভোরে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে প্রায় ১৫০টি দোকান পুড়ে গেছে।
আগুনে কাঁচাবাজার সংলগ্ন পাঁচ তলা গুলশান শপিং সেন্টারের কয়েকটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে গুলশান ১নম্বর ডিএনসিসি মার্কেটের তেমন কোনো ক্ষতি হয়নি। খবর বিডিনিউজের
২০১৭ সালের ২ জানুয়ারি ভয়াবহ অগ্নিকান্ডে পুড়েছিল গুলশান ১ নম্বর ডিএনসিসি মার্কেট। তখন দোতলা মূল বিপণি বিতানের পাশের কাঁচাবাজারও সম্পূর্ণ পুড়ে গিয়েছিল। তারপর ওই বাজারটি নতুন করে গড়ে তোলার দুই বছরের মধ্যে আবার তা পুড়ে গেল।
গতকাল শনিবার ভোর ৬টার দিকে কাঁচাবাজারটিতে আগুন লাগার খবর পেয়ে তা নেভাতে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। তেজগাঁও ফায়ার স্টেশনের ডিউটি অফিসার আলমগীর হোসেন জানান, ভোর ৫টা ৫০ মিনিটে আগুন লাগে। আমাদের ১৫টি ইউনিট খুব দ্রুতই আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। এরপর ফায়ার সার্ভিসের অন্য ইউনিটের সঙ্গে সামরিক বাহিনীর সদস্যরাও আগুন নেভানোর কাজে যোগ দেন।
ফায়ার সার্ভিসের উপ-পরিচালক এনায়েত হোসেন জানান, প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।
গুলশান ১ নম্বর ডিএনসিসি মার্কেটের দোতলা ভবনের পূর্ব পাশঘেঁষে লোহার কাঠামোর উপর টিন দিয়ে গড়ে ওঠা এই কাঁচাবাজারে মাংস ও মাছের দোকানের পাশাপাশি মুদি ও সুগন্ধীর দোকান ছিল। আমদানি করা খাদ্যপণ্য ও প্রসাধনীর অনেক দোকানের পাশাপাশি প্লাস্টিকের খেলনার দোকানও ছিল সেখানে।
এই কাঁচাবাজারে দেড়শর মতো দোকান ছিল বলে জানিয়েছেন ডিএনসিসি মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি এস এম তালাল রিজভী। তিনি বলেন, কোনোটিই আর নেই। সবগুলো পুড়ে গেছে। তবে তাদের দোতলা বিপণি বিতানটি অক্ষত রয়েছে বলে জানান রিজভী। দোতলা মূল বিপণি বিতানে দোকান রয়েছে ২৩৪ টি।
অগ্নিকান্ডের কারও হতাহতের খবর পাওয়া যায়নি। অগ্নিকান্ডস্থলে উৎকণ্ঠা নিয়ে দাঁড়িয়ে থাকা কয়েকজন দোকানি জানিয়েছেন, রাতে দোকানগুলোতে কেউ থাকে না, বাজারের কলাপসিবল গেইটে তালা মেরে পাহারাদাররাও বাইরেই থাকেন।
কাঁচাবাজারের সামনে পাঁচ তলা গুলশান শপিং সেন্টারেও আগুন ছড়িয়েছিল। সেখানে দোতলার বেশ কয়েকটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। এই বিপণি বিতানে রয়েছে হার্ডওয়্যার ও বিভিন্ন ধরনের খাবার দোকান। কীভাবে এই অগ্নিকান্ডের সূত্রপাত ঘটেছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে ফায়ার সার্ভিসের কর্মীদের ধারণা, কাঁচাবাজারের সুগন্ধীর কোনো দোকান থেকে এই অগ্নিকান্ডের সূত্রপাত ঘটেছে। অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত দোকানিরা পুনর্বাসনের জন্য সরকারের কাছ থেকে সহায়তা চেয়েছেন। তারা বলছেন, দুই বছর আগে অগ্নিকান্ডের পর তেমন সহায়তা পাননি কেউ। সকলেই নিজের চেষ্টায় উঠে দাঁড়িয়েছিলেন।
অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থলে যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এসময় তিনি বলেন, মামলা জটিলতার কারণে এখানে স্থায়ী একটি মার্কেট গড়া যাচ্ছে না। মামলা নিষ্পত্তিতে উদ্যোগ এখন নেবেন তিনি।
এই অগ্নিকান্ডের ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে গঠিত তদন্ত কমিটির প্রধান করা হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) শামীম আহসান চৌধুরীকে। এই কমিটির সদস্য সচিব করা হয়েছে সহকারী পরিচালক সালেহ উদ্দিনকে।