আগামী ২ সপ্তাহে বিএনপির ১৬ নেতার আত্মসমর্পণ

20

উসকানিমূলক বক্তব্য এবং পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৬ জনকে আত্মমসমর্পণ করতে বলা সুপ্রিম কোর্ট আপিল বিভাগের রায় বিচারিক আদালতে পৌঁছেছে। আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।
গতকাল বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে বিচারিক আদালতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়টি পৌঁছায় বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার এএকএম এহসানুর রহমান। খবর বাংলা ট্রিবিউনের
আত্মসমর্পণের আদেশ পাওয়াদের মধ্যে রয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ব্যারিস্টার মইনুল হোসেন, খন্দকার মাহবুব হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মঞ্জুর মোরশেদ, বরকতউল্লাহ বুলু, ডা. এজেডএম জাহিদ হোসেন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, মো. শাহজাহান, অ্যাডভোকটে শাখাওয়াত হোসেন, হাজী সালাহউদ্দিন ও মো. আমিনুর রহমান।
এরআগে, গত ১৮ এপ্রিল এই মামলায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় প্রকাশের পর তা বিচারিক আদালতে পৌঁছানোর দুই সপ্তাহের মধ্যে ওই ১৬ জনকে আত্মসমর্পণ করার জন্য বলা হয়। আত্মসমর্পণের পর ওইসব ব্যক্তিরা জামিনের আবেদন করলে সংশ্লিষ্ট আদালত আইন ও তথ্য অনুসারে জামিনের জন্য তাদের প্রার্থনা বিবেচনা করার জন্যও বিচারিক আদালতকে নির্দেশ দেন আপিল বিভাগ।
প্রসঙ্গত, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলটির প্রায় সব সিনিয়র নেতাসহ ৫৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে হাতিরঝিল থানা পুলিশ। মামলার এজাহারে অভিযোগ করা হয়, রাজধানীর মগবাজার রেলগেট এলাকায় গত ৩০ সেপ্টেম্বর অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে পুলিশের কাজে বাধা দিয়েছেন, পুলিশকে আক্রমণ করেছেন, যানবাহন ভাঙচুর ও ক্ষতিসাধন করেছেন। জনমনে আতঙ্ক সৃষ্টির জন্য ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছেন। ঘটনাস্থল থেকে বাঁশের লাঠি, পেট্রোলবোমা, বিস্ফোরিত ককটেলের অংশ, কাঁচের টুকরা ও ইটের টুকরা উদ্ধার করা হয়েছে।