আইসক্রিম কারখানা ও হালদা নদীতে অভিযান

39

হাটহাজারীতে দুটি আইসক্রিম কারখানা ও হালদা নদীতে পৃথক অভিযান পরিচালনা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন।
গতকাল মঙ্গলবার দুপুরে পৌরসভার ফয়জিয়া-১ ও ফয়জিয়া-২ নামক আইসক্রিম কারখানায় অভিযান চালান তিনি। এসময় খাওয়ার অযোগ্য আইসক্রিম তৈরির দায়ে কারখানার মালিককে ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন।
ইউএনও রুহুল আমিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে এসব অভিযান পরিচালনা করা হয়। আইসক্রিম তৈরির দুইটি কারখানায় অভিযান চালিয়ে ঘনচিনি (স্যাকারিন), রং, এ্যারারুট, বার্লি ও ক্ষতিকারক উপাদান জব্দ করা হয়। এসব উপাদান দিয়ে তৈরি আইসক্রিম বিভিন্ন গাড়িতে করে সরবরাহ করা হত। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানের সামনে গাড়ি ভর্তি এসব খাওয়ার অযোগ্য আইসক্রিম শিক্ষার্থীদের নিকট বিক্রি করা হত। কারখানা দুটির প্রায় ২০ হাজার আইসক্রিম ধ্বংস করা হয়েছে। মালিককে ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
বিকালে মদুনাঘাট এলাকায় দেশের একমাত্র মিঠা পানির মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী থেকে ১ হাজার মিটার ভাসা জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করেন ইউএনও রুহুল আমিন। এসময় ইউএনও’র সঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ উপস্থিত ছিলেন। মা মাছের প্রজনন ক্ষেত্র হালদাকে বাঁচাতে গত চার মাস ধরে ধারাবাহিকভাবে অভিযান চলছে বলেও জানান ইউএনও।