আইনজীবী সমিতির নির্বাচন আজ

23

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে। এবার মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্যানেল সমন্বয় পরিষদ ও বিএনপি-জামায়াত সমর্থিত ঐক্য পরিষদের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। তবে দুই প্যানেলের বাইরে একজন স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন নির্বাচনের মাঠে। তিনি এডভোকেট কিশোর কুমার দাশ।
দু‘টি প্যানেলের প্রার্থীরা ব্যাপক প্রচারণা সম্পন্ন করেছেন। নির্বাচনকে ঘিরে মাঠে থাকা আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদ ও বিএনপি-জামায়াত সমর্থিত ঐক্য পরিষদ নিজেদের পূর্ণ প্যানেলে (১৯ জন করে) নির্বাচন করছে এবার। ২০০৫ সালে প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো এবার নির্বাচনে অংশ নেয়নি দলনিরপেক্ষ ও মুক্তিযুদ্ধের চেতনায় লালিত সংগঠন সমমনা আইনজীবী সংসদ। এ কারণে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্যানেল দু‘টির প্রার্থীরা সমমনা সমর্থিত ভোটারদের মন যোগাতে বিভিন্নভাবে ব্যস্ত ছিলেন।
সংশ্লিষ্টদের মতে, সমমনার ভোটই এবারের নির্বাচনে ফ্যাক্টর। সমন্বয় পরিষদের প্রার্থী তালিকায় বড় চমক হচ্ছে টানা গত দু‘বারের সাধারণ সম্পাদক এডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিনকে একই পদে প্রার্থী করা। করোনাকালে সহায়তা ও জেলা প্রশাসক বিরোধী অবস্থান নিয়ে তুমুল আলোচনায় থাকা এ প্রার্থী এবারের নির্বাচনে বেশ আলোচনায়। নির্বাচনী মাঠে শক্তভাবে তিনি রয়েছেন শুরু থেকেই। পাশাপাশি ঐক্য পরিষদ থেকে সভাপতি প্রার্থী হওয়া আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীও রয়েছেন বেশ আলোচনায়। তাছাড়া সমন্বয় পরিষদ থেকে সভাপতি প্রার্থী ৭১ সালে রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবু মোহাম্মদ হাশেম এবং ঐক্য পরিষদ থেকে সাধারণ সম্পাদক প্রার্থী হওয়া এডভোকেট আবদুস সাত্তার সরওয়ার নির্বাচনী মাঠের পুরাতন মানুষ হিসেবে প্রচারনায় ব্যস্ত সময় পার করেন। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা হচ্ছে ৫ হাজার ৩০০ জন।
সংশ্লিষ্ট আইনজীবীদের সাথে কথা বলে জানা গেছে, ১৯ জনের কমিটিতে এবার ‘ফিফটি ফিফটি’ ফলাফল আসতে পারে। সভাপতি এক প্যানেল থেকে সম্পাদক আরেক প্যানেল থেকে জিতে আসার সম্ভাবনার কথা জানা গেছে ভোটারদের সাথে কথা বলে।
এডভোকেট রেজাউল করিম চৌধুরীকে মুখ্য নির্বাচনী কর্মকর্তার দায়িত্ব দেয়া হয়েছে। সদস্য রয়েছেন এডভোকেট মো. মুজিবুর রহমান চৌধুরী ফারুক, শংকর প্রসাদ দে, মো. নুরুদ্দীন আরিফ চৌধুরী ও হায়দার মো. সোলায়মান।
নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে মুখ্য নির্বাচন কমিশনার এডভোকেট রেজাউল করিম চৌধুরী জানান, নির্বাচন অনুষ্ঠানের জন্য সাবির্ক প্রস্তুতি সম্পন্ন। আইনজীবীদের সহযোগিতায় একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠানে আমরা সমর্থ হব, এটা আমরা বিশ্বাস করতে চাই।
সমন্বয়ের প্যানেল থেকে বাকী যারা প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তারা হলেন, সিনিয়র সহ-সভাপতি পদে মোহাম্মদ সেকান্দর চৌধুরী, সহ-সভাপতি পদে মো. আজিজ উদ্দিন হায়দার, সহ-সাধারণ সম্পাদক পদে মো. ওমর ফারুক শিবলি, অর্থ সম্পাদক পদে এম সালাহউদ্দিন মনসুর চৌধুরী রিমু, পাঠাগার সম্পাদক পদে মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে তানজিলা মান্নান যুথী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে মো. মেজবাহ উদ্দিন দোয়েল।
অন্যদিকে আইনজীবী ঐক্য পরিষদ থেকে নির্বাচনী দৌড়ে থাকা অন্যরা হচ্ছেন, সিনিয়র সহ-সভাপতি পদে শফিক উল্লাহ, সহ-সভাপতি পদে কামরুল হাসান নাজিম, সহ-সাধারণ সম্পাদক পদে এরশাদুর রহমান, অর্থ সম্পাদক পদে কাজী মো. আশরাফুল হক চৌধুরী, পাঠাগার সম্পাদক পদে আহমদ কবির, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে লাইলা নুর ও তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে অলি আহমদ।