আইনজীবী নূরুচ্ছাফা তালুকদারের ৯ম মৃত্যুবার্ষিকী পালিত

35

বিশিষ্ট আইনজীবী নুরুচ্ছফা তালুকদারের ৯ম মৃত্যুবার্ষিকী রোববার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে। তার গ্রামের বাড়ি রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়নের সুখবিলাস মসজিদে দিনব্যাপী কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠনসহ সর্বস্তরের জনসাধারণ তার কবরে পুষ্পস্তবক অর্পণ করে মরহুমের প্রতি শ্রদ্ধা ও আত্মার মাগফেরাত কামনা করেন।
চট্টগ্রাম আইনজীবী সমিতির উদ্যোগে চট্টগ্রাম কোর্ট বিল্ডিং জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বাদে জোহর অনুষ্ঠিত এই মিলাদ মাহফিলে আইনজীবী সমিতির নেতৃবৃন্দ, আদালতের ম্যাজিস্ট্রেট সহ বিভিন্ন স্তরের আইনজীবীরা অংশগ্রহণ করেন। মরহুমের চট্টগ্রাম শহরের নিজ বাসভবন মৌসুমী আবাসিক এলাকায় আলিফ মিম জামে মসজিদে মৌসুমী আবাসিক এলাকা সোসাইটির উদ্যোগে বাদে আছর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বাদে জোহর রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের উদ্যোগে তার কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপজেলা যুবলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ অংশ নেন।
বাদে আছর রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে তার কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে অংশ নেন পদুয়া ইউপি চেয়ারম্যান গোলাম কবির তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, সদস্য এরশাদ মাহমুদ, সহ-সভাপতি আবদুল কাইয়ুম তালুকদার, উপদেষ্ঠা সদস্য আসলাম খান, জাহাঙ্গীর আলম বাদশা, আরিফুল ইসলাম চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এমরুল করিম রাশেদ, বন ও পরিবেশ সম্পাদক জসিম উদ্দিন শাহ প্রমুখ। এছাড়া বাদে আছর পোমরা খাঁ মসজিদ জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও অন্যান্য অংগ সহযোগী সংগঠন ও সামাজিক সংগঠনসমূহের উদ্যোগে রাঙ্গুনিয়ার বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালিত হয়েছে।
এডভোকেট নুরুচ্ছফা তালুকদারের মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, বৃহত্তর চট্টগ্রামের সাবেক পাবলিক প্রসিকিউটর, রাঙ্গুনিয়া থানা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধকালীন ভারপ্রাপ্ত সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব সুনামের সাথে পালন করেছিলেন। ২০১১ সালে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। তিনি একজন নির্লোভ, নিরহংকার ও সজ্জন আইনজীবী ছিলেন। ৭৫ পরবর্তী সময়ে চট্টগ্রাম আওয়ামী লীগ বিশেষ করে উত্তর চট্টগ্রামের আওয়ামী লীগকে সংগঠিতকরণে তার ভূমিকা ছিল অনন্য।