অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট ইউএই’র স্মারকলিপি ঢাকা ও চট্টগ্রাম এয়ারপোর্টে কন্ট্রাক বাণিজ্য ও হয়রানি বন্ধের দাবি

29

সাইফুল ইসলাম তালুকদার, ইউএই

বাংলাদেশের এয়ারপোর্টগুলতে কন্ট্রাক বাণিজ্য ও হয়রানি বন্ধের দাবিতে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ ইউএই এর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে। গত ৩০ নভেম্বর অ্যাসোসিয়েশন আহবায়ক সাইফুদ্দিন আহমেদ ও সদস্য সচিব হাবিবুর রহমান টিপুর স্বাক্ষরিত স্মারকলিপি দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর প্রদান করা হয়।
অ্যাসোসিয়েশনের নেতারা বলেন, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সংযুক্ত আরব আমিরাতে ভিজিট ভিসায় বাংলাদেশীদের চাকরি গ্রহণের সুযোগ করে দিয়েছে দেশটির সরকার। কিন্তু বাংলাদেশের এয়ারপোর্টগুলোর ইমিগ্রেশনে ভিজিট ভিসায় গমনকারীরা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। ইমিগ্রেশন কর্তৃপক্ষের কারণে বিদেশগামী যাত্রী এবং ট্রাভেল এজেন্সিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের শ্রমবাজার। তাই অবিলম্বে বাংলাদেশের ইমিগ্রেশনে অনিয়ম ও হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ ইউএই নেতারা। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খান, ভাইস কনসাল জেনারেল মোহাম্মদ শাহেদুল ইসলাম, কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ কামরুল হাসান, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ ইউএই ও তাকের এশিয়া ট্রাভেল ব্যবস্থাপনা পরিচালক সাইফুদ্দিন আহম্মেদ, অ্যাসোসিয়েশনের সদস্য সচিব ও টিপু ট্রাভেলস এলএলসির ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান টিপু, ট্যুর কেয়ার ট্রাভেলস এর ব্যবস্থপনা পরিচালক মো. হারুন, আবেদ ট্রাভেলস এর ব্যবস্থাপনা পরিচালক আলী আকবর, হেলমার্ক ট্রাভেলস এর ব্যবস্থাপনা পরিচালক জামিলুর কাউম, মো. আরিফ, ইকবাল সরোয়ার, মো. সাজ্জাদ, মো. মাসুদ, মো. মাসুদ, মো. জাহাঙ্গীর আলম, ইউছুফ জামিল, পারভেজ আহম্মেদ, আকবর হোসেন, মো. আলী, আলী হোসেন, মোহায়মেনুল ইসলাম, আরিফ উদ্দিন, মাসুদ পারভেজ, তোজাম্মেল হোসেন, মাসুদুর রহমান, শাহিন আহাম্মেদ, সাজ্জাদ হোসেন, মো. সাহদাত হোসেন, আলী আকবর, মোহাম্মদ হোসেন প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন ২০১২ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশীদের জন্য শ্রমিক ভিসা বন্ধ থাকলেও করোনার ক্ষতি পুষিয়ে নিতে সম্প্রতি শ্রমিক ভিসা ট্রান্সফার ও ভিজিটে আসা ব্যক্তিদের শ্রমিক ভিসা গ্রহণের সুযোগ করে দিয়েছে আরব আমিরাত সরকার। এমন সময় ইমিগ্রেশনে ভিজিট ভিসাধারীদের নানাভাবে হয়রানি করায় এ সুযোগটি কাজে লাগাতে পারছে না তারা। ইমিগ্রেশন কর্তৃপক্ষের অসৌজন্যমূলক আচরণের কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানান অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ ইউএই নেতৃবৃন্দ।