অ্যামাজনে করোনার ভয়াবহতা খোড়া হচ্ছে গণকবর

170

ব্রাজিলের অ্যামাজন বনের মধ্যে অবস্থিত সবচেয়ে বড় শহর মানাউশে ভয়াবহ হয়ে উঠেছে করোনা সংকট। পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে, মৃত্যুর সঙ্গে লড়ে চলা ওই শহর কর্তৃপক্ষকে খুড়তে হচ্ছে গণকবর। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৭ হাজারেরও বেশি মানুষের। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হচ্ছে, দেশটির অ্যামাজোনাস প্রদেশের রাজধানী মানাউশ হতে যাচ্ছে পরবর্তী গুয়াকুইল। সম্প্রতি ইকুয়েডরের ওই শহরের রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে করোনায় আক্রান্তদের মৃতদেহ।
ব্রাজিলে করোনা সংক্রমণে সামনের সারিতে রয়েছে অ্যামাজোনাস। স্বাস্থ্যসেবার দিক থেকেও রয়েছে অনেক পিছিয়ে। সব মিলিয়ে করোনা অ্যামাজনের মাঝে চরম বিশৃঙ্খলা তৈরি করেছে। এপ্রিলে মানাউশে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে মৃত্যুর হার ৫৭৮% বেড়ে যায়। তাদের আনুষ্ঠানিকভাবে করোনা রোগী বলে উল্লেখ করা হয়নি। কিন্তু বিশেষজ্ঞরা ভিন্নমত দিচ্ছেন। কারণ এখানে করোনা পরীক্ষার হার খুবই কম, তাই প্রকৃত সংখ্যা জানার উপায় নেই।
মানাউশ ব্রাজিলের সপ্তম বড় শহর, জনসংখ্যা প্রায় ২০ লাখ। প্রায় বিচ্ছিন্ন এই শহরে অনেক অদিবাসীও বসবাস করেন। দারিদ্র, অপুষ্টি ও স্থানচ্যুতি মিলিয়ে করোনা তাদের অবস্থা সঙ্গীন করে তুলেছে। অনেক নারী এখন মাস্ক সেলাইয়ে ব্যস্ত। কারণ তাদের কাছে সুরক্ষা সরঞ্জাম বলতে এটিই রয়েছে। স্থানীয় এক বাসিন্দা বলেন, “করোনার লক্ষণ নিয়ে সম্প্রদায়ের অনেক লোককে আমরা হারিয়েছি। আমাদের চিকিৎসার জন্য এখানে নেই কোনো চিকিৎসক বা নার্স।”