অস্ত্র উদ্ধার ঘটনায় মামলা, কারাগারে ৩ ছাত্রলীগকর্মী

114

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দুই আবাসিক হল থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় তিন ছাত্রলীগকর্মীর বিরুদ্ধে মামলা করেছে হাটহাজারী থানা পুলিশ। গত সোমবার রাতে মামলা দায়েরের পর গতকাল মঙ্গলবার তাদেরকে আদালতে হাজির করা হয়। আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
এছাড়া এক হল থেকে আটক বহিরাগত তরুণী ও এক ছাত্রলীগকর্মীকে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। আটককৃত ছাত্রলীগকর্মীরা নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের অনুসারী হিসেবে পরিচিত।
পুলিশ জানান, চবির শাহজালাল হল থেকে অস্ত্র ও গুলি উদ্ধারের ঘটনায় চারুকলা ইনস্টিটিউটের ২০১২-১৩ শিক্ষাবর্ষের মোফাজ্জল হায়দার মোফাকে আসামি করে হাটহাজারী থানার উপ-পরিদর্শক অজয় পাল বাদি হয়ে মামলা করেন। মোফাজ্জল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি মনছুর আলমের অনুসারী বগি ভিত্তিক সংগঠন সিক্সটি নাইনের কর্মী। আর সোহরাওয়ার্দী হল থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় পদার্থবিদ্যা বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের নিয়াজ আবেদীন পাঠান এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের একই বর্ষের সাইফুল ইসলামকে আসামি করে থানার উপ-পরিদর্শক জালাল উদ্দিন বাদি হয়ে মামলা করেন। তারা দুজন চবি ছাত্রলীগের বিলুপ্ত কমিটির উপ-সাহিত্য সম্পাদক ইমাদ উদ্দিন ফয়সাল পারভেজের অনুসারী বগি ভিত্তিক সংগঠন একাকারের কর্মী। তাদের সবাইকে দÐবিধির ১৯ নং ধারায় অভিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন হাটহাজারী মডেল থানার তদন্ত কর্মকর্তা শেখ শামীম।
চট্টগ্রাম আদালত পুলিশের পরিদর্শক বিজন কুমার বড়–য়া পূর্বদেশকে বলেন, দুটি অস্ত্র মামলায় তিনজনকে আদালতে হাজির করা হয়। জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জিহান সানজিদার আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের অতিথি কক্ষ থেকে তালাবদ্ধ অবস্থায় বগিরাগত তরুণীকে আটকের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের খাইরুল ইসলামকে মুচলেকা নিয়ে ছেড়ে দিয়েছে পুলিশ। আর ওই তরুণীর অভিভাবকের কাছে তাকে বুঝিয়ে দেয়া হয়েছে। খাইরুল চবি ছাত্রলীগের বিলুপ্ত কমিটির উপ-দপ্তর সম্পাদক মিজানুর রহমান বিপুলের অনুসারী বগি ভিত্তিক সংগঠন ভিএক্সের কর্মী।
এ ঘটনায় ওই রাতে আবাসিক হলের দায়িত্বে থাকা নিরাপত্তাকর্মী মো. জিয়াউল হক ও মো. ইউনুছকে শোকজ করা হয়েছে বলে জানিয়েছেন হলটির প্রভোস্ট অধ্যাপক ড. মো. বশির আহাম্মদ।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, অস্ত্র উদ্ধার ও তরুণী আটকের ঘটনায় পুলিশকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আর বিশ্ববিদ্যালয় প্রশাসনও তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে।