অযোধ্যা রায়ের পুনর্বিবেচনা চায় মুসলিম পার্সোনাল ল বোর্ড

28

অযোধ্যায় বাবরি মসজিদ-রাম জন্মভূমি জমি বিরোধ মামলা নিয়ে ভারতের সুপ্রিম কোর্টের দেওয়া রায় পুনর্বিবেচনার আবেদন করার সিদ্ধান্তের কথা জানিয়েছে মুসলিম পার্সোনাল ল বোর্ড।
আনন্দবাজার জানায়, মুসলিম পার্সোনাল ল বোর্ড রোববার এক বৈঠক শেষে এ ঘোষণা দিয়ে বলেছে, তারা আগামী এক মাসের মধ্যেই সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আর্জি দাখিল করবে।
বাবরি মসজিদ-রাম জন্মভূমি নিয়ে কয়েক দশক ধরে চলা বিরোধের অবসান ঘটাতে গত ৯ নভেম্বর ভারতের সুপ্রিম কোর্ট ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় দেয়।
রায়ে বলা হয়, বিরোধপূর্ণ ২.৭৭ একর জমিতে মন্দির হবে। তবে মন্দিরটি নির্মাণ ও পরিচালিত হবে একটি ট্রাস্টের অধীনে। আর মুসলিমদেরকে মসজিদ নির্মাণের জন্য কাছাকাছি অন্য স্থানে ৫ একর জমি দেবে সরকার।
শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে কোনো আবেদন জানাবে না বলে আগেই জানিয়েছিল সুন্নি ওয়াকফ বোর্ড। তারা বলেছিল, তারা ‘বন্ধ হয়ে যাওয়া অধ্যায় আর খুলতে’ চায় না। কারণ তাতে উত্তেজনা বাড়তে পারে।
কিন্তু জমিয়তে উলেমা-ই হিন্দ-সহ একাধিক মামলাকারী শুরু থেকেই এই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করে এসেছে। তাই রায়টি পুনর্বিবেচনা করে দেখা যায় কি না, তা নিয়ে আলোচনা করে দেখতেই রোববার মামলাকারীদের নিয়ে বিশেষ বৈঠক করে মুসলিম পার্সোনাল ল বোর্ড।
সেখানেই ওই সিদ্ধান্ত হয়। বৈঠকের পর সংগঠনটির তরফ থেকে বলা হয়, “অধিকাংশের সিদ্ধান্তই পুনর্বিবেচনার আবেদন করার পক্ষে।’
মুসলিম পার্সোনাল ল বোর্ড মামলার সঙ্গে সরাসরি যুক্ত নয় বা তারা মামলার কোনো পক্ষ নয়। কিন্তু তারা মামলার মুসলমান পক্ষগুলোকে অর্থনৈতিক এবং আইনি সহায়তা দিয়ে আসছিল।
বাবরি মসজিদের পক্ষে মামলাকারীদের একটি পক্ষ জামিয়াত উলেমা-ই হিন্দ। তারা বলেছে, তারা রায় পুনর্বিবেচনার পক্ষে মত দিয়েছে।