অবৈধ রিকশা-ভ্যানের বিরুদ্ধে অভিযানে নামছে চসিক

67

নগরীর যানজট নিরসনে লাইসেন্সবিহীন অবৈধ রিকশা ও ভ্যানের বিরুদ্ধে একযোগে সাঁড়াশি অভিযান শুরু করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। আগামি ৫ মার্চ থেকে এ অভিযান চালানো হবে। অভিযান চলাকালে জব্দকৃত লাইসেন্সবিহীন রিকশা ও ভ্যান থেকে নির্ধারিত ফি আদায় সাপেক্ষে স্পটে রিকশার লাইসেন্স, টোকেন প্লেট এবং স্পটে নবায়নের ব্যবস্থা থাকবে। নগরবাসীর যাতায়াতের সুবিধার্থে চসিক আরো ৩০ হাজার লাইসেন্স প্রদান করবে।
গতকাল কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে চসিকের ৪৩তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন। সভায় চসিকের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামসহ কর্পোরেশনের পদস্থ বিভিন্ন সরকারি ও স্বায়ত্ত¡শাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সাহেদ চৌধুরী।
সভাপতির বক্তব্যে সিটি মেয়র বলেন, মহানগর এলাকায় অবৈধ রিকশা ও ভ্যানের কারনে সৃষ্ট যানজট নগরবাসীর মধ্যে অসহনীয় হয়ে উঠেছে। একটি চক্র রিকশার ভুয়া লাইসেন্স প্রদান করে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। যার কারনে চট্টগ্রাম নগরে দিন দিন অবৈধ রিকশা বৃদ্ধি পাচ্ছে। এতে নগরবাসী, স্কুল-কলেজের শিক্ষার্থী, রোগী বহনকারী অ্যাম্বুলেন্সসহ অন্যান্য যান চলাচলে বাধা সৃষ্টি হচ্ছে। তাই নগরে যানজট নিরসন ও শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে অবৈধ রিকশা ও ভ্যানের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করা অতীব জরুরি।
সভায় বস্তি উন্নয়ন প্রকল্পে ঋণের কিস্তির টাকা আদায়, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে গাড়ির হর্ণ না বাজানোর নির্দেশিকা সম্পন্ন প্লে-কার্ড লাগানো, শিক্ষা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপক যন্ত্র রাখা এবং ব্যবহার এর উপর প্রশিক্ষণ, জন্ম নিবন্ধনের আদায়কৃত ফি যথাসময়ে ব্যাংকে জমাকরণ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রতিটি স্কুল-কলেজসমূহে মাদক, জঙ্গিবাদ, বাল্যবিবাহসহ বিবিধ বিষয়ে সচেতনতামূলক প্রচারণার লক্ষ্যে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় ও অভিভাবক সমাবেশ করা, মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট তৈরি ও বিতরণ করা, আউটসোর্সিং এর মাধ্যমে চলমান সৌন্দর্যবর্ধন কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা, নগরীর প্রতিটি বাজার কাউন্সিলরদের মনিটরিংকরণ, বিভিন্ন মাতৃসদন হাসপাতাল/স্বাস্থ্য কেন্দ্রের চাহিদার ভিত্তিতে অস্থায়ীভাবে মেডিকেল অফিসার নিয়োগ, ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে অফিসে আগমন ও বহিগর্মন সংক্রান্ত আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।
এছাড়াও সভায় অর্থ ও সংস্থাপন, শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা, জন্ম মৃত্যু নিবন্ধন, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ, আইন শৃঙ্খলা, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, যোগাযোগ, দারিদ্র হ্রাসকরণ ও বস্তি উন্নয়ন, নগর পরিকল্পনা ও উন্নয়ন, পরিবেশ উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতি, সমাজ কল্যাণ, দূর্যোগ ব্যবস্থাপনা, বাজারমূল্য পর্যবেক্ষণ মনিটরিং ও নিয়ন্ত্রণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, হিসাব নিরীক্ষা এবং পানি ও বিদ্যুৎ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানবৃন্দ স্ব স্ব কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন এবং আলোচনা করে সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় চাক্তাই বেড়া মার্কেটের পাশের বস্তিতে অগ্নিকান্ডে নিহতসহ সম্প্রতি নগরে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাঁদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাত পরিচালনা করেন চসিক মাদ্রাসা পরিচালক হারুন উর রশিদ চৌধুরী।