অবৈধ অভিবাসী নিয়ে সন্দেহের অবসান ঘটাবে এনআরসি

73

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) অবৈধ অভিবাসী বিষয়ে সন্দেহের অবসান ঘটাবে বলে মনে করে রাজ্য কংগ্রেস। শনিবার আসামের বিধানসভার বিরোধী দলীয় নেতা দেবব্রত সাইকিয়া বলেন, কয়েক দশকের সন্দেহ হলো আসামে লাখ লাখ অবৈধ অভিবাসী রয়েছে, এই তালিকা প্রকাশ সেই সন্দেহের অবসান ঘটাবে। শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে মানুষ হয়রানি বন্ধ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। শনিবার প্রকাশিত এই তালিকা থেকে বাদ পড়েছে রাজ্যের প্রায় ১৯ লাখ মানুষ।কয়েক দফা খসড়া প্রকাশের পর শনিবার প্রকাশ হওয়া আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েছেন রাজ্যের প্রায় ১৯ লাখ মানুষ। বাদ পড়া এসব মানুষকে এখনই বিদেশি ঘোষণা করা হবে না। তারা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদনের সুযোগ পাবেন।
ওই ট্রাইব্যুনালের রায়ের মাধ্যমেই তাদের নাগরিকত্বের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কংগ্রেস নেতা দেবব্রত সাইকিয়া বলেন, তালিকা থেকে বাদ পড়া প্রকৃত ভারতীয় নাগরিকদের আইনি সহায়তা দেবে তার দল। তিনি বলেন, ‘আমাদের মত হলো যে ১৯ লাখ মানুষ তালিকা থেকে বাদ পড়েছেন, এদের মধ্যে অনেকেই প্রকৃত ভারতীয় নাগরিক। বেশ কয়েকটি ফ্যাক্টরের কারণে তাদের নাম তালিকা থেকে বাদ পড়েছে।
এসব ফ্যাক্টরের মধ্যে রয়েছে আগের তালিকা থেকে বাদ পড়ার বিচারের শুনানি না হওয়া, শুনানির নোটিশ সঠিক সময়ে না পাওয়া বা নামে ছোটখাটো ভুল। সব প্রকৃত ভারতীয় নাগরিকদের আইনগত সহায়তা দেব আমরা।’ প্রথম দিকে এনআরসি প্রকাশ নিয়ে বেশ উচ্ছ¡সিত ছিল আসামের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি। তবে শনিবার তালিকা প্রকাশের পর আসামের অর্থমন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মা বলেছেন, এনআরসি নিয়ে আশা হারিয়েছেন তিনি। তিনি বলেন, আমি চাই দিনগুলো যেন শান্তিতে কাটে, বড় ধরনের কোনও অঘটন না ঘটে।