অবকাঠামোর উন্নয়ন হলে মানুষের উন্নয়ন ঘটবে

39

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলা সদর থেকে রুমা উপজেলা পর্যন্ত পল্লী সড়ক নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন কাজের উদ্বোধন করেছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি। গতকাল শুক্রবার সকালে এই কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে রোয়াংছড়ি উপজেলা সদর থেকে রুমা উপজেলা পর্যন্ত ২২ কিলোমিটার দৈর্ঘ্যরে পল্লী সড়কটি নির্মাণে ৪৭ কোটি ৯০ লক্ষ টাকা ব্যয় হচ্ছে বলে জানা গেছে।
ভিত্তিপ্রস্তর স্থাপন কাজের উদ্বোধনের সময় পার্বত্য মন্ত্রী বলেন, এ সড়কটি নির্মিত হলে পর্যটন সম্ভাবনাময় রুমা ও রোয়াংছড়ি উপজেলার সাথে একটি সেতুবন্ধন রচিত হবে। গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন হলে প্রতিটি এলাকার মানুষের আত্মসামাজিক উন্নয়ন ঘটবে। পর্যটন শিল্প এবং দুইটি উপজেলায় বসবাসরত পাহাড়ি বাঙালি সকলের আত্মসামাজিক উন্নয়ন সাধিত হবে।
মন্ত্রী আরোও বলেন, রুমা-রোয়াংছড়ি সড়কটি নির্মাণ হয়ে গেলে অর্থনৈতিকভাবে অনেকের জীবনে স্বচ্ছলতা আসবে। কারণ উৎপাদিত পণ্যগুলো ক্রয়-বিক্রয় করতে সুবিধা হবে। কৃষকরা ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করতে পারবে। রোয়াংছড়ি উপজেলাবাসী যেনো উচ্চ শিক্ষা সুবিধা পেতে পারে সেজন্য স্কুল ও কলেজ স্থাপন করে দিয়েছে সরকার। চলতি মাসেই বান্দরবান বিশ্ববিদ্যালয়টি উদ্বোধন করা হবে।
তিনি বলেন, বান্দরবান জেলা সদর থেকে প্রতিটা উপজেলা সদরে যাওয়ার রাস্তার কাজ প্রায় শেষ হয়েছে। এখন একটি উপজেলার সাথে অন্য আরেকটি উপজেলার সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে প্রতিটা এলাকার মানুষের আত্মসামাজিক উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পের বিকাশ ঘটানো হবে বলে মন্তব্যে করেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবুল কালাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. কারুজ্জামান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক মো. আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী ইয়াছির আরাফাত, পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা, সদস্য ম্রাসা খেয়াং, সদস্য তিংতিং ম্যা মারমা, রোয়াংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমাসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।