অফিসে ধূমপান না করলে পুরস্কার ছয় দিনের ছুটি

71

জাপানে স্থানীয় একটি বিপণণ সংস্থা অফিসে ধূমপান না করলে অতিরিক্ত ছয় দিনের ছুটি ঘোষণা করেছে। দেশটির একটি সংবাদমাধ্যমে বলা হয়, টোকিওর বিপণন সংস্থা চরধষধ ওহপ এর অফিস ২৯ তলায়। ফলে সিগারেট খাওয়ার জন্য কর্মচারীদের নিচের তলায় আসতে হয়। তাদের আসা-যাওয়ায় অন্তত ১৫ মিনিট সময় ব্যয় হয়। যেসব কর্মকর্তা সিগারেট পান করেন না, তারা এ ঘটনায় ক্ষুব্ধ। তারা অফিসের বড় কর্মকর্তাদের নিকট এ বিষয়ে অভিযোগ দায়ের করে।
অভিযোগ শোনার পরে সংস্থাটির প্রধান নির্বাহী তাকাও আসুকা জানান, যেসব কর্মকর্তা অফিসে সিগারেট পান করবেন না, তারা অতিরিক্ত ছয় দিন ছুটি পাবেন। তাকাও আসুকা বলেন, “আমি আশা করি কর্মচারীদের জরিমানা বা জবরদস্তির চেয়ে ইন্সেন্টিভ দেওয়ার মাধ্যমে ধূমপান ছাড়ার বিষয়টি বেশি উৎসাহিত করবে।” পিয়ালা ইনক-এর একজন মুখপাত্র হিরোতাকা মাতসুসিমার জানান, ‘‘আমাদের ধূমপান করেন না এমন এক কর্মী বছরের শুরুতেই সংস্থার মতামত বাক্সে একটি অভিযোগ করেন।
ধূমপান বিরতিতে গেলে সেসময় স্বাভাবিক কাজ কর্ম বিঘ্নিত হয়। যা অফিসে গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রধান নির্বাহী কর্মকর্তা সবদিক বিবেচনা করে অধূমপায়ীদের ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত ছয় দিন ছুটি মঞ্জুরের ঘোষণা দেন।’’ বিশ্বে অর্থনৈতিকভাবে অন্যতম শক্তিশালী দেশ জাপান গত কয়েক বছরে ধূমপান প্রতিরোধে চেষ্টা করছে।