অপশক্তিকে প্রতিহতের আলোর আহবান

38

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, সুবর্ণ জয়ন্তী উৎসব হলো বিভাগের প্রাক্তন ও নবীনদের এক মহা মিলন উৎসব। এতে পুরানোরা যেমন তাঁদের সতীর্তদের খুঁজে পায় প্রতিষ্ঠানও আনন্দে হয় উদ্বেলিত। চট্টগ্রাম বিশ^বিদ্যালয় রসায়ন বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসব উপলক্ষে গতকাল বিকেল ৪ টায় চট্টগ্রাম প্রেসক্লাব ভিআইপি লাউঞ্জে নিবন্ধন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, বিজ্ঞান অনুষদের অন্তর্গত রসায়ন বিভাগ একটি অতি প্রাচীন সমৃদ্ধ বিভাগ। এ বিভাগ হাটি হাটি পা পা করে তা্রঁ ৫০ বছর পূর্তি সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপন করতে যাচ্ছে। এতে বিশ^বিদ্যালয় রসায়ন বিভাগের প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ^বিদ্যালয় হয়ে ওঠবে আনন্দ মুখর। তিনি বলেন, রসায়ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের এ্যামবেসেডর। শিক্ষাজীবন শেষে তাঁরা আজ দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে স্বমহিমায় কর্মরত। তাঁরা তাঁদের কর্মদক্ষতায় এ বিভাগ তথা এ প্রতিষ্ঠানের ভাবমূর্তি উজ্জ্বল করতে ভূমিকা রেখে চলেছে। মাননীয় উপাচার্য উপস্থিত প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদেরকে পারস্পরিক সৌহার্দ-সম্প্রীতির মাধ্যমে অন্ধকারের অপশক্তিকে প্রতিরোধ-প্রতিহত করে এ প্রতিষ্ঠানের উন্নয়ন-অগ্রগতিতে ভূমিকা রাখার আহবান জানান। মাননীয় উপাচার্য রসায়ন বিভাগের নিবন্ধন কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করেন। চবি রসায়ন বিভাগের সভাপতি ও সুবর্ণ জয়ন্তী উৎসবের জন্য গঠিত কমিটির আহবায়ক প্রফেসর ড. মনির উদ্দিনের সভাপতিত্বে এবং উক্ত বিভাগের প্রফেসর ড. মো. ইসমাইল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রফেসর ড. জামাল উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে চবি রসায়ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, প্রাক্তন ও বর্তমান বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, আগামী ১৪, ১৫ ও ১৬ মার্চ ২০১৯ তারিখ তিনদিন ব্যাপি এ সুবর্ণ জয়ন্তী উৎসব চবি ক্যাম্পাস ও চট্টগ্রাম শহরে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে উদযাপন করা হবে। অনুষ্ঠানমালায় থাকবে-র‌্যালি, স্মৃতিচারণ, সায়েন্টিফিক সেশন, আনন্দ ভ্রমণ, মিলন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে ২০ ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত। বর্তমান (২০১৭ এম.এস. পর্যন্ত) ছাত্র-ছাত্রীদের জন্য জনপ্রতি রেজিস্ট্রেশন ফি ১ হাজার টাকা, এলামনাই ৩ হাজার টাকা, দম্পতি-৫ হাজার টাক ও অতিথি-২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। চবি রসায়ন বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসবের রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দিচ্ছেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।