অপপ্রচারকারীদের বিষয়ে সতর্ক থাকুন

30

যারা বহির্বিশ্বে ‘বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালায়’ তাদের বিষয়ে সতর্ক থাকতে ব্যবসায়ীদের প্রতি আহব্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের রপ্তানি আয়ের প্রধান খাত গার্মেন্ট শিল্পের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ-এর নবগঠিত পরিচালনা পর্ষদের সদস্যরা গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তাদের এ কথা বলেন সরকারপ্রধান।
বিজিএমইএ সভাপতি রুবানা হকের নেতৃত্বে ব্যবসায়ী নেতারা এ সময় বাংলাদেশের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করার পাশাপাশি নিজেদের বিভিন্ন দাবি তুলে ধরেন।
প্রধানমন্ত্রী তাদের বলেন, আমাদের এখানে কিছু লোক আছে, যারা অনবরত প্রপাগান্ডা চালায়। তাদেরকে অ্যাড্রেস করতে হবে, যাদের কারণে আপনারা ক্ষতিগ্রস্ত হন। (তারা) আমাকে রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করতে চায়, কিন্তু ক্ষতিগ্রস্ত হন আপনারা, ব্যবসায়ীরা। খবর বিডিনিউজের
তৈরি পোশাক রপ্তানির বাজারে বর্তমানে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়। গত অর্থবছর বাংলাদেশ টেক্সটাইল ও পোশাক রপ্তানি করে ৩০ দশমিক ৬১ বিলিয়ন ডলার আয় করেছে, যা মোট রপ্তানি আয়ের ৮০ দশমিক ৭ শতাংশ এবং জিডিপির ৮ দশমিক ৭৬ শতাংশ।
আর বাংলাদেশ পুরো বিশ্বে যে পরিমাণ তৈরি পোশাক রপ্তানি করেম তার ৬২ শতাংশই ইউরোপীয় দেশগুলোতে যায়।
প্রধানমন্ত্রী বিজিএমইএ নেতাদের আশ্বস্ত করেন, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে আলাদা হয়ে গেলেও বাংলাদেশের ব্যবসায়ীদের কোনো সমস্য হবে না। ব্রেক্সিটে আমাদের কোনো সমস্যা হবে না। যেসব দেশের সাথে আমাদের এক্সপোর্ট রয়েছে সেগুলো থাকবে।
কোন দেশে কোন পণ্যের বাজার আছে তা খুঁজে বের করতে রাষ্ট্রদূতদের নির্দেশ দেওয়ার কথাও বলেন প্রধানমন্ত্রী। রপ্তানি বাড়াতে তিনি পণ্যের বহুমুখীকরণের ওপর জোর দেন এবং বাংলাদেশের কর্মীদের প্রশংসা করেন।
আমাদের একটা সুবিধা হল এখানে শুধু লেবার কস্ট কম তা কিন্তু না। আমরা যে পরিমাণ সাপ্লাই দিতে পারি, এটা অন্য কোনো দেশ দেবে না। আমাদের দেশের লেবাররা খুবই ভালো।
সরকার যে উৎপাদন খরচের চেয়ে কম দামে শিল্প খাতের জন্য বিদ্যুৎ ও গ্যাস দিচ্ছে, সে কথাও প্রধানমন্ত্রী বিজিএমইএ নেতাদের মনে করিয়ে দেন।
বিজিএমইএ-এর নবগঠিত পরিচালনা পর্ষদের সদস্যরা ছাড়াও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, বিজিএমইএ এর সাবেক সভাপতি আনিসুর রহমান সিনহা, আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, সিদ্দিকুর রহমান এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।