অনুমতি না পেয়ে সমাবেশের দিন পেছাল বিএনপি

23

পুলিশের অনুমতি না পাওয়ায় ঢাকায় গতকাল শনিবারের বদলে আজ রবিবার সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে শনিবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের কর্মসূচি দিয়েছিল বিএনপি।
তবে শনিবার সকালে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কর্মসূচির তারিখ পরিবর্তনের কথা জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
তিনি বলেন, “রবিবার নয়া পল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সমানে অথবা জাতীয় প্রেস ক্লাবের সামনে বেলা ২টায় বিএনপির উদ্যোগে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হবে। উল্লেখিত দুটি স্থানের যে কোনো একটিতে সমাবেশ অনুষ্ঠিত হবে, এজন্য আমরা ইতিমধ্যে পুলিশকে চিঠি দিয়েছি।”
শনিবার সমাবেশ কেন হচ্ছে না- প্রশ্ন করা হলে রিজভী বলেন, “পুলিশ আমাদেরকে বলেছে যে, আজকে (শনিবার) একটি বিশেষ কর্মসূচি আছে। আমাদেরকে তারা অনুরোধ করেছে, অন্য কোনো দিন হলে তাদের কোনো অসুবিধা হবে না। এজন্য আমরা সমাবেশের তারিখ রবিবার দিয়েছি।”
কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি চেয়ে রিজভী বলেন, “এদেশের সর্বাধিক জনপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা দিনের পরদিন ভয়াবহ আকার ধারণ করছে।
কলকাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ অনুষ্ঠানে তিস্তা চুক্তি নিয়ে আলোচনা না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, “দেশের মানুষের প্রত্যাশা ছিল-প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তার পানি নিয়ে একটা সুরাহা করে আসবেন। শেখ হাসিনা ও মমতা ব্যানার্জীর সাক্ষাৎ কেবল শাড়ি আদান-প্রদানের মধ্যেই সীমাবদ্ধ ছিল।
সরকার দেশে সব কিছু নিয়ন্ত্রণ করতে পেরেছে, বিএনপির মুখ নিয়ন্ত্রণ করতে পারেনি- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, “তার বক্তব্য একচেটিয়া স্বৈরশাসকদের বক্তব্যের প্রতিধ্বনি।”
সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান ছাড়াও ছিলেন শাহিদা রফিক, রবিউল ইসলাম রবি, জেডআই মূর্তজা তুলা প্রমুখ।