অনুদান দিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও

58

অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। বহুদিন ধরে পরিবেশের জন্য কাজ করছেন তিনি। প্রাণ ও প্রকৃতি রক্ষার জন্য ১৯৯৮ সালে একটি দাতব্য সংস্থা প্রতিষ্ঠা করেন তিনি। দুই দশক ধরে তার এই সংস্থাটি পরিবেশ রক্ষার জন্য বিভিন্ন ধরনের কর্মসূচির উদ্যোগ নিয়ে থাকে।
ডিক্যাপ্রিওর এ দাতব্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে জানানো হয়, পরিবেশ রক্ষার এ লড়াই মোকাবিলা করতে ৮৩৬ কোটি ৩৬ লাখ টাকা (১০০ মিলিয়ন মার্কিন ডলার) অনুদান দিয়েছেন ডিক্যাপ্রিও এবং তার হাতে গড়া এ সংস্থাটি।
সংস্থাটির ২০ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে অংশ নিয়েছেন অভিনেতা আর্নল্ড শোয়ার্জনেগার, সংগীতশিল্পী ম্যাডোনা ও উপস্থাপক এলেন ডিজেনারেসের মতো আরও অনেকে। অনুষ্ঠানটিতে গান পরিবেশন করেন ব্রিটিশ রক ব্যান্ড ‘কোল্ডপ্লে’-এর সংগীতশিল্পী ক্রিস মার্টিন। এ সময় তিনি ‘মাই হার্ট উইল গো অন’ , ‘ভিভা লা ভিডা’ ও ‘ সামথিং জাস্ট লাইক দিস’ শিরোনামের গানগুলো গেয়ে শোনান।
ডিক্যাপ্রিও তার এক বিবৃতিতে জানান, ‘সমাজের সব শ্রেণির কাছে পরিবেশ রক্ষার একটা আন্দোলন ছড়িয়ে দেওয়ার জন্য ২০ বছর আগে আমি এ সংস্থাটি নিয়ে কাজ শুরু করেছিলাম। ১৯৯৮ সাল থেকে প্রায় দুইশ’র বেশি প্রোজেক্ট নিয়ে কাজ করা হয়েছে। এর মধ্যে রয়েছে সমুদ্র, বাস্তুসংস্থান, বিভিন্ন প্রজাতির প্রাণী ও উদ্ভিদের সংরক্ষণ, আবহাওয়া পরিবর্তন, নবায়নযোগ্য শক্তিসহ বিভিন্ন ধরনের উদ্যোগ।’