অধিনায়কের দায়িত্ব নিতে প্রস্তুত বাটলার

118

ইনজুরিতে আক্রান্ত অধিনায়ক ইয়ন মরগ্যান যদি সুস্থ হয়ে উঠতে না পারেন তবে ইংল্যান্ডকে নেতৃত্ব দিতে প্রস্তুত আছেন বলে মন্তব্য করেছেন জস বাটলার। শুক্রবার সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে পিঠের ইনজুরির কারণে মরগ্যান ও হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ওপেনিং ব্যাটসম্যান জেসন রয় মাঠ ছাড়তে বাধ্য হন। বিশ্বকাপে আগামীকাল মঙ্গলবার ম্যানচেস্টারে আফগানিস্তানের মুখোমুখি হবে ইংলিশরা।
সহ-অধিনায়ক বাটলারও বাংলাদেশের বিপক্ষে আগের ম্যাচে উইকেটের পিছনে দায়িত্ব পালন করতে পারেননি। তবে বর্তমানে পুরোপুরি ফিট বাটলার জানিয়েছেন, নেতৃত্বের দায়িত্ব আসলে তা পালনে পুরোপুরি প্রস্তুত তিনি। এ সম্পর্কে বাটলার বলেন, ‘আশা করছি মরগ্যান খেলতে পারবে। তার ও জ্যাসনের স্ক্যান রিপোর্টের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। অবশ্যই তাদের সুস্থতা কামনা করছি।’
তবে তিনি একইসাথে জানিয়েছেন মরগ্যান সময়মতো সুস্থ হয়ে উঠতে না পারলে ইংল্যান্ডের মানসিকতায় কোন ধরনের পরিবর্তন আসবে না। রয় ও মরগ্যান শেষ পর্যন্ত সাউদাম্পটনে খেলতে না পারলে টেস্ট অধিনায়ক জো রুটকে ব্যাটিং অর্ডারে উঠিয়ে আনা হবে। ইতোমধ্যে রয় তার ফর্মের প্রমাণ দিয়েছেন। এছাড়া টম কুরান, মঈন আলী ও জেমস ভিন্সও বাটলারকে বাড়তি আত্মবিশ্বাস যোগাচ্ছে।
২৮ বছর বয়সী বাটলার আরো বলেছেন, ‘একইসাথে উইকেটরক্ষক ও অধিনায়কের দায়িত্ব পালন করা কোন সমস্যা নয়। দেশকে নেতৃত্ব দেয়া অবশ্যই সম্মানের, আর সেই কাজটি ভালভাবেই করতে চাই। উইকেটের পিছনে থাকলে পুরো মাঠটি সুন্দরভাবে দেখা যায়। তারপরেও দুটি কাজ ভিন্নভাবে পালন করাই আমার দায়িত্ব।