অধিকার কেউ দেয় না আদায় করে নিতে হয়

278

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ ২০২০ সালকে স্বাগত জানাতে চট্টগ্রাম-১১ আসনে এমএ লতিফ এমপির উদ্যোগে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে তাঁর প্রতিষ্ঠিত ‘স্বাধীনতা নারী শক্তি’র উদ্যোগে গতকাল ১ জানুয়ারি পতেঙ্গার নেভাল স্পটে নারী সমাবেশ ও আনন্দ র‌্যালির আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এমএ লতিফ এমপি উপস্থিত সকলকে মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের নারী সমাজকে আত্মনির্ভর ও মর্যাদাশীল করতে এবং জীবনমান উন্নয়নে চট্টগ্রাম-১১ আসনে বসবাসকারী নারীদেরকে নিয়ে ‘আমরা নারী, আমরা সব পারি’ এবং ‘আমরা নারী, আমরা বল, নারী শক্তি এগিয়ে চল’- স্লোগানে ২০১৭ সালে ‘স্বাধীনতা নারী শক্তি’ প্রতিষ্ঠা করি। বর্তমানে এ সংগঠনের সদস্য সংখ্যা ৩৬ হাজারের অধিক।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে এমএ লতিফ বলেন, অধিকার কেউ কাউকে দেয় না। অধিকার আদায় করে নিতে হয়। বঙ্গবন্ধু পশ্চিম পাকিস্তান থেকে এদেশের মানুষের অধিকার আদায় করে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। নারীদেরকেও পুরুষ শাসিত সমাজে অধিকার আদায় করে নিতে হবে। আপনারা অন্যায়ের কাছে মাথা নত করবেন না। কারণ আপনাদের সাহায্য করতে পাশে আছে ‘স্বাধীনতা নারী শক্তি’।
তিনি আরও বলেন, আপনারা মায়ের জাতি, আপনাদেরকে মর্যাদা দিতে আমি এ সংগঠন প্রতিষ্ঠা করেছি এবং জীবনের শেষ সময় পর্যন্ত আমি আপনাদের সহযোগিতা করে যাব-ইনশাল্লাহ।
অনুষ্ঠানে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বারা বাস্তবায়ন হচ্ছে। প্রধানমন্ত্রী পিতার মত শুধু জনগণের জন্য রাজনীতি করেন, ক্ষমতার জন্য নয়।
সমাবেশে বক্তারা এমএ লতিফ এমপি’র বিভিন্ন জনকল্যাণমূলক কার্যক্রমের দৃষ্টান্ত তুলে ধরে দেশের অন্য সাংসদদেরকে এমএ লতিফ এমপিকে অনুসরণ করার আহব্বান জানান।
বক্তারা বলেন, সরকার ঘোষিত মুজিববর্ষকে স্মরণীয় ও অর্থবহ করতে এমএ লতিফ এমপি বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে কম্পিউটার, ড্রাইভিং, গার্মেন্টস অপারেটর, ওয়েল্ডিং, প্লাম্বিং, কুকিং ও বিভিন্ন দেশের ভাষা শিক্ষাসহ নানা কার্যক্রম শুরু করেছেন। জনকল্যাণমূলক এসব কার্যক্রম থেকে বেকার যুবগোষ্ঠী প্রশিক্ষণ নিয়ে দক্ষ জনশক্তি হিসেবে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।
৪১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নুরুল আলমের সঞ্চালনায় নারী সমাবেশে বক্তব্য রাখেন পতেঙ্গা থানার ওসি উৎপল বড়–য়া, বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল আলম, ৩৯ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউল হক সুমন, সাবেক কাউন্সিলর মো. আসলাম, ৪০ নং ওয়ার্ড সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ সভাপতি আবদুল বারেক, ৩৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হোসেন মুরাদ, ৪১ নং ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক হাজী নুরুল হক ও সাংগঠনিক সম্পাদক আলমগীর হাসান, ‘স্বাধীনতা নারী শক্তি’ পরিচালক অধ্যাপিকা বিবি মরিয়ম, সহকারী পরিচালক গোলতাজ বেগম শান্তা, মোহছেনা আক্তার।
সমাবেশ ও আনন্দ র‌্যালিতে অতিথি ছিলেন বাংলাদেশ ভিশন’র ব্যুরো চিফ নাসির উদ্দিন তোতা, দৈনিক ইত্তেফাকের ব্যুরো চিফ সালাহ উদ্দিন রেজা ও প্রথম আলোর সিনিয়র রিপোর্টার মাসুদ মিলাদ। উপস্থিত ছিলেন ‘স্বাধীনতা নারী শক্তি’ পরিচালক মাহবুব আরা, সহকারী পরিচালক হালিমা বারেক, ৪১ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মঈনুল ইসলাম, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন রাজু, ৪০ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. সালাহ উদ্দিন, ব্যারিস্টার কলেজ ছাত্রলীগের ভিপি জাহিদ হোসেন খোকন, যুবলীগ নেতা সালাহ উদ্দিন বাবর, হাসান উদ্দিন সোহেল, জুয়েল, আকবর, ‘স্বাধীনতা নারী শক্তি’ ওয়ার্ড ও ইউনিট নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি