অতিরিক্ত ভাড়া আদায় ৩ পরিবহনকে জরিমানা

32

দূরপাল্লার বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে ছুটির দিন গতকাল শুক্রবারও অভিযান অব্যাহত রাখে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট। গতকাল শুক্রবার আকস্মিক বাস কাউন্টারসমূহে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজরুল হক। অভিযানে তিনটি পরিবহন সার্ভিসকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।
জানা যায়, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেয়ে শুক্রবার বিকালে হঠাৎ অভিযানে নামেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক। ঈদ উপলক্ষে বিভিন্ন রুটে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পান তিনি। এরপর তিনি ছুটে যান একে খান এলাকায়। সেখানে বিভিন্ন দূরপাল্লার বাস কাউন্টারে যাত্রীদের সাথে কথা বলেন। গত সপ্তাহেও তিনি এসব দূরপাল্লার বাস কাউন্টারগুলোতে অভিযান পরিচালনা করেছিলেন। তখন বড় ধরনের জরিমানাও করা হয়েছিল।
একে খান এলাকায় ম্যাজিস্ট্রেট মনজরুল হক অভিযানে নেমে দেখতে পান, ল²ীপুরগামী শাহী সার্ভিসের কাউন্টারে ল²ীপুরের টিকিটের দাম রাখা হচ্ছে ৫০০ টাকা। যদিও উক্ত গন্তব্যের নিয়মিত ভাড়া হচ্ছে ৩৩০ টাকা। একইভাবে পাশের জোনাকি সার্ভিসও ল²ীপুরের টিকিটের দাম রাখছে ৫০০ টাকা। হাতেনাতে বাড়তি ভাড়ার প্রমাণ পেয়ে তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে শাহী সার্ভিস ও জোনাকি সার্ভিস প্রত্যেককে ২৫ হাজার টাকা করে জরিমানা করেন। এরপর তিনি অভিযান চালান একই এলাকার কুষ্টিয়া-ঝিনাইদহগামী মামুন এন্টারপ্রাইজ নামক বাস কাউন্টারে। কুষ্টিয়ার স্বাভাবিক ভাড়া যেখানে ৭৫০ টাকা সেখানে এ কাউন্টারে টিকিটের দাম রাখা হচ্ছে ১২০০ টাকা করে।
অতিরিক্ত ভাড়ার বিষয়ে জিজ্ঞাসা করলে কাউন্টার ম্যানেজার বলেন, তারা ঈদ উপলক্ষে এ অতিরিক্ত ভাড়া নিচ্ছেন। ফলে মামুন এন্টারপ্রাইজকেও ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আকস্মিক অভিযানে এ তিনটি বাস কাউন্টারকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক বলেন, ঈদ উপলক্ষে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেয়া বন্ধ করতে হবে। অভিযোগ পাওয়া গেলে যেকোন সময় যেকোন পরিবহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। ঈদের আগের রাত পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে অভিযান চলবে।
উল্লেখ্য, নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজরুল হক নিয়মিত অতিরিক্ত ভাড়ার বিষয়ে বাস কাউন্টারগুলোতে অভিযান অব্যাহত রেখেছেন। বৃহস্পতিবার বিভিন্ন বাস কাউন্টারে অভিযান চালিয়ে কাউন্টারে আদায় করা অতিরিক্ত ভাড়া যাত্রীদের ফেরত দিয়েছেন। ম্যাজিস্ট্রেটর এ অভিযান ঈদ যাত্রাকে স্বস্তিদায়ক করতে ভূমিকা রাখছে।