অছীয়ে গাউছুল আজম হযরত দেলাওর হোসাইন মাইজভান্ডারী (রহঃ)

2464

ইসলাম ধর্মে সুফীবাদ চর্চার দীর্ঘ পথ-পরিক্রমায় বহু ত্বরিকা বিকাশ লাভ করে, যেমন-কাদেরীয়া, চিশতিয়া, সোহরাওয়ার্দীয়া, নকশ্বন্দীয়া, মুজাদ্দেদীয়া ইত্যাদি। তেমনি মাইজভান্ডারী তরিকাও কোরআন ও হাদীসের মৌলিক ভাবাদর্শের আলোকে আলোকিত একটি সিলসিলা। বাংলাদেশের সূফীবাদী অধ্যাত্ম সাধনার ইতিহাসে মাইজভান্ডারী তরিকা একটি বিশেষ অধ্যায়। গাউছুল আজম হযরত সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (ক.) উনবিংশ শতাব্দির মধ্যভাগে চট্টগ্রামের মাইজভান্ডার নামক এক নিভৃত পল্লীগ্রামে মাইজভান্ডারী তরিকার প্রচারের সূচনা করেন।
সময়ের গতি প্রবাহে এই আধ্যাত্মিক তরিকার পরিচিতি ও দাওয়াত ভৌগলিক সীমারেখার সীমাবদ্ধতাকে জয় করে পুরো বিশ্বের অনুসন্ধিৎসু মানবদরদী মানুষের দোরগোড়ায় পৌঁছানোর সাথে সাথে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান, পন্ডিত, গবেষকদের দৃষ্টি আকর্ষণে সমর্থ হয়েছে। এই তরিকার আদর্শ ও শিক্ষা ব্যক্তি পর্যায় থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পর্যায়েও শান্তি, সাম্য ও নৈতিকতার ভিত্তি সুদৃঢ করার স্বভাবজাত সামর্থ সংরক্ষণ করে।
মাইজভান্ডারী তরিকার ইতিহাসে যে কজন ক্ষনজন্মা ব্যক্তিত্ব এই তরিকার চলার পথকে সমৃদ্ধ করেছেন তাদের মধ্যে অছীয়ে গাউছুল আজম হযরত শাহসূফি সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারী (রহ.) শীর্ষস্থানীয়।
আধ্যাত্মিক উত্তরাধিকার, প্রাতিষ্ঠানিক শিক্ষা, সত্যকে তুলে ধরার বাসনা, সময়োপযোগী নির্মোহ- বাহুল্য বর্জিত ও যুক্তিনির্ভর লেখনি শক্তি, মাইজভান্ডারী আদর্শের অনুসরণে গঠিত জীবানাচার, আপোসহীন নৈতিকতা ইত্যাদি দুর্লভ গুণের সমাহার এই প্রাগ্রসর তত্ত¡জ্ঞানী হযরত সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারী (রহ.)কে পরিণত করেছে মাইজভান্ডার বিষয়ক ভাবনা ও গবেষণার কেন্দ্রীয় চরিত্রে। সুদীর্ঘ জীবনের পুরোটাই মাইজভান্ডারী তরিকার প্রচার ও প্রসার এবং এই তরিকার তাত্তি¡ক বিশ্লেষণ উপস্থাপন করে বিভ্রান্তি ও বিকৃতি অপনোদনের মাধ্যমে তরিকতের সঠিক আধ্যাত্মিক ধারা ও ধারণা জনসমাজে তুলে ধরার ক্ষেত্রে অগ্রণীতো বটেই অনেক ক্ষেত্রে একক ও কেন্দ্রীয় ভ‚মিকা পালন করেছেন।
জন্ম ও বংশ পরিচয়: হযরত সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারী (রহঃ) ২৭ ফেব্রূয়ারি ১৮৯৩ ইংরেজি, ১৩ ফাল্গুন, ১২৯৯ বাংলা জন্মগ্রহন করেন। তাঁর পিতা হযরত শাহ সুফী সৈয়দ ফয়জুল হক (রহঃ) (১৮৬৫-১৯০২)। তাঁর পিতামহ মাইজভান্ডারী তরিকার প্রতিষ্ঠাতা গাউছুল আজম হযরত সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (ক.)।
শিক্ষা ঃ তিনি পাঁচ বছর বয়সে পিতামহ হযরত গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (কঃ) এর কাছে প্রাথমিক শিক্ষা আরম্ভ করেন। তিনি তৎকালীন মোহছেনিয়া মাদ্রাসার শেষ পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়ে প্রাতিষ্ঠানিক পড়াশুনার সমাপ্তি টানেন। তবে প্রাতিষ্ঠানিক গন্ডির বাইরেও বিভিন্ন বিষয়ে তার ব্যাপক পড়াশুনা অব্যাহত রাখেন।
ওফাত ঃ তিনি ১৯৮২ সালের ১৬ জানুয়ারি, ২ মাঘ ১৩৮৮, শনিবার ইন্তেকাল করেন।
হযরত গাউছুল আজম (কঃ) এর স্নেহ ও ভালোবাসা : তাকে তার দাদা গাউছুল আজম হযরত সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (ক.) অত্যাধিক আদর করতেন। তিনি (ক.) আদর করে নাতিকে ‘দেলা ময়না’, ‘দাদা ময়না’, ‘ময়না পাখি’ ইত্যাদি বলে ডাকতেন।
আধ্যাত্মিক জীবনের দীক্ষা ও উচ্চাসন: গাউছুল আজম হযরত সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (রহ.) ছিলেন তার পীরে তরিকত। অন্যদিকে হযরত সৈয়দ গোলাম রহমান মাইজভান্ডারী (রহ.) ছিলেন তার পীরে তাফাইয়োজ। হযরত কেবলা ও বাবা ভান্ডারী এর ফয়েজের মিলনস্থল হিসেবে তিনি অনন্য আধ্যাত্মিক উচ্চাসনের অধিকারী। তার আধ্যাত্মিক উচ্চাসনের কথা হযরতের (ক.) রহস্যপূর্ণ বাক্যের মাধ্যমে প্রকাশ পেতো। যেমন: ‘নবাব হামারা দেলা ময়না হ্যায়, ফের আওর কোন নবাব হ্যায়?” “তোম কওন সুলতান হ্যায়? সুলতান হামারা দেলা ময়না হ্যায়?’
আধ্যাত্মিক উত্তরাধিকার: হযরত গাউছুল আজম মাইজভান্ডারী (কঃ) তার ওফাতের পূর্বে পুত্রবংশীয় নাতি হযরত শাহ সুফী সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারীকে (রহ.) স্বীয় গদীর একমাত্র উত্তরাধিকারী নির্ধারণ করে যান। তিনি বলেন, আমার ‘দেলাময়না’ বালেগ! দেলাময়নাই আমার গদিতে বসবে।”
জাগতিক ও আধ্যাত্মিক খেদমত: হযরত সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারী (রহ.তার উপর অর্পিত এই গাউছিয়ত ক্ষমতায় সাজ্জাদানশীন সাব্যস্ত হয়ে মাইজভান্ডারী পরিমন্ডলে আবির্ভূত হয়েছিলেন ব্যতিক্রমধর্মী মানবদরদী এক নতুন সত্তা নিয়ে। সব্যসাচীর মতো যুগপৎভাবে রূহানি হেদায়ত আর মানবতার কল্যাণে নিয়োজিত অছি-এ- গাউছুল আজম স্থাপন করেছিলেন আর্ত-মানবতার সেবার এক অনন্য দৃষ্টান্ত। তিনি (রহ.) ভক্ত-মুরিদদের নিয়মিত আধ্যাত্মিক তালকীন-তালীম দিতেন। তার ভক্ত-মুরিদদের মাঝে অনেকেই বুযুর্গী লাভ করেছিলেন। তার বড় ছেলে হযরত শাহ সূফী শাহানশাহ সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (রহ.) এর বুযুর্গী ও অলৌকিকত্ব কিংবদন্তির পর্যায়ে পৌঁছেছিল।
তরিকতের কর্মকান্ডের পাশাপাশি স্কুল-মাদ্রাসা-লাইব্রেরি প্রতিষ্ঠা, ট্রেনের যাত্রীদের সুবিধার্থে স্থায়ী শেড নির্মাণ, পোস্ট অফিস স্থাপন, মাইজভান্ডার শরীফ ও তৎসংলগ্ন এলাকার উন্নয়ন ও বিদ্যুতায়ন, কৃষক কল্যাণের নিমিত্ত ‘সর্ত্তা লেলাং প্রবাহন এলাকা কৃষি সমিতি’ ইত্যাদি সমাজ সেবামূলক কাজ তার প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় পরিচালিত হয় । ১৯৪৩ সালে দুর্ভিক্ষের সময় তিনি নানুপুর, লেলাং প্রভৃতি ইউনিয়নের দুর্গত লোকদের জন্য কিচেন কমিটি গঠন করে খাদ্য বিতরণ করেন। অনেক অনাথ বালক-বালিকা ও ভবঘুরে তার আস্তানায় লালিত-পালিত ও শিক্ষা প্রাপ্ত হয়ে জীবনে সুপ্রতিষ্ঠিত হয়েছে।
মাইজভান্ডারী তরিকার আধ্যাত্মিক ধারাবাহিকতা রক্ষা ঃ হযরত সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারী (রহ.) পীর হওয়ার জন্য খেলাফতপ্রাপ্ত হওয়ার শর্তের প্রবক্তা ছিলেন। তার দৃষ্টিতে যে ব্যক্তি আপন পীর সাহেবের কাছ থেকে সরাসরি ও স্পষ্টভাবে খেলাফত পাননি তিনি কোনভাবেই অন্য কাউকে বায়াত দেয়ার যোগ্য নন। খেলাফত প্রদানপূর্বক সাজ্জাদানশীন মনোনয়নের মাধ্যমে গাউছিয়ত জারি রাখার নিয়মের অনুসরনে হযরত শাহ সুফী সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারীও (রহ.) তার জীবিতাবস্থায় তদীয় তৃতীয় পুত্র হযরত শাহ সুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারীকে (ম.জি.আ.) নিজ গদীর উত্তরাধিকারী ও দরবারে গাউছুল আজমের সাজ্জাদানশীন সাব্যস্ত করে যান। তিনি শাহ সুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারীকে (ম.জি.আ.) কে সাজ্জাদানশীনের দায়িত্ব অর্পণের বিষয়টি জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ ও তার লিখিত ‘মানব সভ্যতা’ নামক বইয়ের ভ‚মিকাংশে উল্লেখের মাধ্যমে প্রামাণ্যকরন করেন।
তিনি জরুরি বিজ্ঞপ্তিতে বলেন, ‘সৈয়দ এমদাদুল হক হানফী মজহাব সুন্নতে এজমা বিধি ফতোয়া মতে আমার মনোনীত সাজ্জাদানশীন সাব্যস্ত। এতদ্বসংগে আমি ঘোষণা করিতেছি যে, আমার অবর্তমানে হজরতের হুজুরা শরীফে আমার গদির উত্তরাধিকারী বর্তমান নায়েব সাজ্জাদানশীন সৈয়দ এমদাদুল হককে আমি মনোনীত করে আমার স্থলাভিষিক্ত করিলাম। শিক্ষা দীক্ষা শজরা দান এবং ফতুহাত নিয়ন্ত্রণ অধিকারসম্পন্ন, এই গাউছিয়ত জারি-সফলতাদানকারী সাব্যস্ত করিলাম।’
‘মানব সভ্যতা’ বইয়ের ভ‚মিকাংশে তিনি উল্লেখ করেন, ‘অত্র বইটি আমার জীবন সায়াহ্নে ছাপাইয়া যাইতে পারিব কিনা ভবিতব্য খোদাই তাহা ভালো জানেন। তাই বইটি ছাপাইবার জন্য আমাদের প্রচলিত ‘আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী’ সমাজ-সংস্কার ও নৈতিক উন্নয়নমূলক সমাজ সংগঠক পদ্দতির সফলতার উদ্দেশ্যে হানেফী মজহাব এজমা ফতোয়ার ভিত্তিতে আমি যেইভাবে কামেল অলীউল্লাহর নির্দেশিত উত্তরাধিকারী গদির সাজ্জাদানশীন সাব্যস্ত তদ্মতে আমার ছেলেদের মধ্যে যোগ্যতম ব্যক্তি সৈয়দ এমদাদুল হক মিঞাকে ‘সাজ্জাদানশীন’ মনোনীত করিবার পর এই গ্রন্থটি তাহার হস্তে অর্পণ করিলাম।’
ঐতিহাসিক বিশেষত্ব ও ‘অছীয়ে গাউছুল আজম’ : তার সবচেয়ে বড় ঐতিহাসিক বিশেষত্ব এই যে, তিনি মাইজভান্ডারী তরিকার প্রবর্তক গাউছুল আজম হযরত আহমদ উল্লাহ মাইজভান্ডারী (ক.) এর জাগতিক বংশধারা ও আধ্যাত্মিক ‘গাউছিয়ত’ এর একক উত্তরাধিকারীত্বের সম্মান, ক্ষমতা ও দায়িত্বের অধিকারী ছিলেন। এই অনন্য জাগতিক ও আধ্যাত্মিক বিশেষত্বের শীর্ষ শিখরে অবস্থান করে তিনি আশেক ভক্তদের মাঝে ‘অছিয়ে গাউছুল আজম’ হিসেবে পরিচয় লাভ করেন। বস্তুতঃ একবিংশ শতাব্দি বা তৎপরবর্তি সময়ের গবেষকদের জন্য উনিশ শতকের মধ্যভাগে প্রতিষ্ঠিত ও প্রচারিত মাইজভান্ডারী তরিকার স্বরূপ ও তাত্তি¡ক উপলব্ধিতে হযরত সৈয়দ দেলাওর হোসাইন মাইজভান্ডারীই (রহঃ) মূল মাধ্যম ও উৎস।
মাইজভান্ডারী তরিকার তাত্তি¡ক বিশ্লেষক : তিনি প্রথম পরিকল্পিতভাবে ও একাডেমিক নির্মোহ দৃষ্টিতে মাইজভান্ডারী তরিকার মৌলিক ভাবাদর্শ ও বৈশিষ্টাবলী বিশ্লেষণ ও উপস্থাপনের প্রয়াস নেন। এই কর্মপরিকল্পনার অংশ হিসেবে তিনি ছোট-বড় ১০ টি গ্রন্থ রচনা ও সম্পাদনা করেন।
লেখনির মাধ্যমে মাইজভান্ডারী তরিকার তত্ত্ব ও তথ্য উপস্থাপনের প্রারম্ভিক কথন হিসেবে তার বক্তব্য ঐতিহাসিক দৃষ্টিতে সবিশেষ গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “.. আমি হুজুরে আক্দাছ হজরত শাহছুফী মওলানা সৈয়দ আহমদ উল্লাহ (কঃ) ছাহেবের অনুগ্রহ ও খেদমত ছোহবতের ফয়জ বরকত প্রাপ্ত এবং প্রত্যক্ষ দর্শনের অধিকারী বংশধর তাঁহার একমাত্র পুত্র সন্তান মওলানা সৈয়দ ফয়জুর হক মরহুম শাহ ছাহেবের একমাত্র বিদ্যমান পুত্র এবং হজরত আক্দাছের সাজ্জাদানশীন বিধায নৈতিক দিক্ দিয়া এই বেলায়তের স্বরূপ উদঘাটন রূপ দুঃসাহসী কাজে মনোনিবেশ করিতে বাধ্য হইলাম।”
তার প্রকাশিত রচনা ও সম্পাদনাবলীর সংখ্যা মোট ১০ টি। যথাঃ- ১. গাউছুল আজম মাইজভান্ডারীর জীবনী ও কেরামত, ২. বেলায়তে মোতলাকা, ৩. গঠনতন্ত্র, ৪. প্রতিবাদলিপি, ৫. এলাকার রেনেসাঁ যুগের একটি দিক, ৬. বিশ্ব মানবতায় বেলায়তের স্বরূপ, ৭. মানব সভ্যতা, ৮. মিলাদে নববী ও তাওয়াল্লোদে গাউছিয়া, ৯. মুসলিম আচার ধর্ম, ১০. মূল তত্ত¡ বা তজকীয়ায়ে মোখাতাছার (১ম খন্ড)।
মাইজভান্ডারী তরিকার আদর্শ প্রচারে সাংগঠনিক ভিত্তি: মাইজভান্ডারী তরিকার প্রচার ও দাওয়াতী কার্যক্রমের উদ্দেশ্যে তিনি প্রতিষ্ঠা করেন ‘আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী’। তিনি পীরী ছায়র বা মানুষের বাড়ী বাড়ী গিয়ে মুরিদ করানো ও হাদিয়া গ্রহণ করার প্রথার বিরুদ্ধে ছিলেন। তার মতে “মানুষ পরিষ্কার হওয়ার জন্য পুকুরে যায়। পুকুর মানুষের কাছে আসেনা”।
নির্বিলাস জীবনাচার ও খাদেমুল ফোকরা:
ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন অত্যন্ত বিনয়ী ও নির্বিলাস জীবন-যাপনে অভ্যস্ত। নিজের পরিচয় দেয়ার সময় তিনি অতি বিনয়ে বলতেন খাদেমুল ফোকরা বা আল্লাহর ফকিরদের সেবক।
ওফাতের পরও তিনি তার বিনয়ী ও নির্বিলাস সূফী দৃষ্টিভঙ্গির পরিচয় রেখে গেছেন। তিনি তার জন্য মাজার না করার এবং আলাদাভাবে কোন ওরস করার জন্য ওসিয়ত করে যান। তার এই ওসিয়তের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক তার কোন মাজার নির্মাণ করা হয়নি এবং তার জন্য আলাদা কোন ওরসের আয়োজনও করা হয়না।
মানব ও মানবাত্মার অন্তিম যাত্রা ও চীরস্থায়ী গন্তব্যের মর্মস্পর্শী চিত্র ফুটে উঠেছে তারই রচিত কবিতার মাঝে যা তার অন্তিম শয়নস্থল ‘বাগে হোসাইনী’র এফিটাপ হিসেবে প্রতিনিয়ত আমাদের মনে শেষ গন্তব্য-বিষয়ে আত্মজিজ্ঞাসার জন্ম দেয়-
মানব প্রকৃতির কঠিন আকৃতি তোমার মদিরাপাত্র
সরস মাটির বিশাল দেহ তোমারই ফুলক্ষেত্র
কোলাহল পরিহারে নির্জনতার আসরে,
তোমারই প্রতীক্ষায় রহিয়াছি আজি তোমারই বাসরে।

লেখক: প্রধান, পোর্টস মাউথ ইসলামিক সেন্টার, ইংল্যান্ড