অক্টোবরে আ. লীগের সম্মেলন

37

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির তিন বছরের মেয়াদ পূর্তিতে আগামী অক্টোবরেই জাতীয় সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। গতকাল শুক্রবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের সভাপতিমন্ডলীর বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে ওই বৈঠকে উপস্থিত এক নেতা জানিয়েছেন।
তিন বছর পর পর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০১৬ সালের ২৩ অক্টোবর সর্বশেষ সম্মেলনে সভাপতি পদে শেখ হাসিনা টানা অষ্টমবারের মতো পুনঃনির্বাচিত হন, তবে সাধারণ সম্পাদক পদে নতুন মুখ হয়ে এসেছিলেন ওবায়দুল কাদের। হৃদরোগে আক্রান্ত ওবায়দুল কাদের বর্তমানে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। খবর বিডিনিউজের
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্যদের এই বৈঠকের পর দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগ যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও সংগঠনের জাতীয় কাউন্সিলের প্রস্তুতিকে সামনে রেখে দেশব্যাপী সাংগঠনিক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আটটি টিম গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। দলের উপদেষ্টামন্ডলী, সভাপতিমন্ডলী এবং কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত এই টিমসমূহ আটটি সাংগঠনিক বিভাগের কর্মকান্ড পর্যবেক্ষণ ও গতিশীল করবে।
সম্মেলনের দিন-তারিখ ঠিক হয়েছে কি না জানতে চাইলে সভায় উপস্থিত একজন নেতা বলেন, সম্মেলনের তারিখ নির্ধারণ না হলেও সম্মেলন অক্টোবরেই হবে, এমন সিদ্ধান্ত হয়েছে।
সভায় দলের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, সাহারা খাতুন, শ্রী পীযুষ কান্তি ভট্টাচার্য্য, নুরুল ইসলাম নাহিদ, আব্দুর রাজ্জাক, ফারুক খান, শ্রী রমেশ চন্দ্র সেন, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ ও উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার শুরুতেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বনানীতে অগ্নিকান্ডে নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। একই সাথে স¤প্রতি নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংঘটিত পবিত্র জুমার দিনে মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয় এবং এ ঘটনায় হতাহতদের প্রতি গভীর শোক প্রকাশ করা হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেনের প্রতিও গভীর সহমর্মিতা জানান।
প্রধানমন্ত্রী বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে যথাযথভাবে বিল্ডিং কোড অনুসরণ, অগ্নিনির্বাচনের ব্যবস্থা এবং এ বিষয়ে সরকারি সংস্থাগুলোর কঠোর নজরদারি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
গত বৃহস্পতিবার বনানী দুর্ঘটনার পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সশস্ত্র বাহিনী, আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্বেচ্ছাশ্রমী শিক্ষার্থীদের সাহসী ও কার্যকরী ভ‚মিকার জন্য সভার পক্ষ থেকে শেখ হাসিনা সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সারাদেশে দলীয়ভাবে উদযাপনের লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়। এ লক্ষ্যে সারা দেশে আওয়ামী লীগের সর্বস্তরে সাংগঠনিকভাবে বছরব্যাপী উপযোগী কর্মসূচি পালন ও গ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়।
এছাড়া স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচনে যে সব মন্ত্রী, এমপি ও নেতারা দল মনোনীত প্রার্থীদের পক্ষে কাজ করছেন না তাদের কর্মকান্ডের ওপর প্রতিবেদন তৈরি ও ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।