অংশ নিচ্ছে ৪০ দেশের ৫ হাজার প্রতিনিধি

35

গ্যাস্ট্রোএন্ট্রোলজি ও লিভার সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্বের ৪০টির দেশের ৫ হাজারের বেশি প্রতিনিধির অংশগ্রহণে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় শুরু হয়েছে ৪ দিনব্যাপী এশিয়া প্যাসিফিক ডাইজেসটিভ উইক-২০১৯। ইন্ডিয়ান সোসাইটি অফ গেস্ট্রোএন্ট্রোলজির আয়োজনে গতকাল শুক্রবার দুপুরে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠানটির উদ্বোধন করেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।
অনুষ্ঠান উদ্বোধন করে তিনি বলেন, মানবসেবায় চিকিৎসকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই বিশ্বের সব চিকিৎসকদের মানব সেবায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এ সময় এ্যাপোলো হাসপাতালের ভাইস চেয়ারম্যান ফ্রিথা রেড্ডি বলেন, চিকিৎসার ক্ষেত্রে চিকিৎসকদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। আর সবার মাঝে সচেতনতা তৈরি করতে হবে যাতে জটিল রোগে আক্রান্ত হবার আগেই সচেতন হতে পারে।
অনুষ্ঠানে আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, বাংলাদেশ ও চীনসহ বিশ্বের ৪০ দেশের ৫ হাজারের বেশি ডেলিগেট অংশ নেন। আরও উপস্থিত ছিলেন ১ হাজার ৭০০ জনের বেশি স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট। অনুষ্ঠানে তিনটি সেশনে বিভক্ত হয়ে লিভারসহ চিকিৎসা বিজ্ঞানের সাম্প্রতিক অগ্রগতি এবং চিকিৎসা বিজ্ঞানের নতুন নতুন পদ্ধতিসহ নানা বিষয়ে আলোচনা করেন। এ সময় বিশেষজ্ঞরা রোগীদের বেশি বেশি করে সবজি ও ফলমূল খাওয়ার খাওয়ার পরামর্শ দেন।