৫ জিনিস জানলে পাসওয়ার্ড লাগবে না!

21

ব্যক্তিগত সুরক্ষার্থে ও গোপনীয়তা রক্ষার জন্যই পাসওয়ার্ড দেওয়া প্রয়োজন। কিন্তু সেই পাসওয়ার্ড ভুলে গেলে আবার আরেক ঝামেলা। প্রযুক্তিবিদরা বলছেন, ৫টি জিনিস জানা থাকলে আর পাসওয়ার্ড লাগবে না।
ফিংগার পয়েন্ট রেকগনিশন : ফিংগার ভেইন টেকনোলজিকে ব্যবহার করে এই ব্যবস্থা খুবই জনপ্রিয়। ফোন লক থেকে, কার্ড পিন সব কিছুতেই বায়োমেট্রিক এই ব্যবস্থার প্রচলন বাড়ছে। কর্পোরেট অফিসগুলিতে এখন হাজিরার ক্ষেত্রে এটি অহরহ ব্যবহৃত হচ্ছে।
ভয়েস প্রিন্ট : গলার স্বর শুনে গ্রাহককে চিনে নেওয়া। অনলাইন অ্যাকাউন্টের ক্ষেত্রে ব্রিটেনে প্রথম শুরু করে ঐঝইঈ ব্যাঙ্ক। ভারতে ওঈওঈও ব্যাঙ্কও এই ব্যবস্থা চালু করেছে।
আইরিশ স্ক্যান : চোখের মণিকে স্ক্যান করে নির্দিষ্ট ব্যক্তির পরিচয় যাচাই করা হয়। স্মার্টফোনের মাধ্যমে মোবাইল পেমেন্টের সময় এই প্রযুক্তিকে কাজে লাগানো শুরু করেছে ফুজিৎসু।
হার্টবিট স্ক্যান : সেরকম প্রচলিত না হলেও বিদেশে বেশকিছু জায়গায় চালু হয়েছে এই পদ্ধতি। ঊঈএ করার মত হার্টবিট স্ক্যান করে নির্দিষ্ট ব্যক্তিকে চিনে নেওয়া হয়।
ফেস রিকগনিশন : ফেসিয়াল স্ক্যানারের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তির ফেস রিকগনিশন বা তাকে চিহ্নিত করা হয়। এরপর আপনি যে কোনো পেমেন্ট বা টাকার লেনদেন করতে পারবেন। সূত্র : ইন্টারনেট