সেতুমন্ত্রীর কাছে পত্র

৪ হাজার নতুন অটোরিকশার অনুমতি চান মেয়র

পূর্বদেশ ডেস্ক

13

নগরবাসীর চাহিদার প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে ৪ হাজার নতুন সিএনজিচালিত অটোরিকশা রেজিস্ট্রেশনের অনুমতি চেয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল মঙ্গলবার এক উপানুষ্ঠানিক পত্র পাঠানোর মাধ্যমে এ অনুমতি চাওয়া হয়।
পত্রে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উল্লেখ করেন, ২০১৩ সালের মার্চ মাসে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সভায় চট্টগ্রাম মহানগরে জনসংখ্যা বৃদ্ধি ও ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে রেজিস্ট্রেশনকৃত সিএনজিচালিত অটোরিকশার বর্তমান সংখ্যার অতিরিক্ত ৪ হাজার নতুন সিএনজিচালিত অটোরিকশার রেজিস্ট্রেশনের অনুমতি প্রদানের নীতিগত সিদ্ধান্ত হয়েছিল। পরবর্তীতে কোনো নির্বাহী আদেশ বা প্রজ্ঞাপন জারী হয়নি।
সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে পরবর্তী সময়ে বিভিন্ন মালিক প্রায় ৫ হাজার সিএনজিচালিত অটোরিকশা ক্রয় করে রেজিস্ট্রেশনবিহীন অবস্থায় মহানগরে চালানো শুরু করে জানিয়ে আ জ ম নাছির উদ্দীন বলেন, অটোরিকশাগুলোর রেজিস্ট্রেশন ও মিটার না থাকায় মহানগরে সেগুলোর চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপ্রেক্ষিতে মালিক পক্ষের অনুরোধে সিটি মেয়র, চট্টগ্রাম মেট্রোপলিটন কমিশনার ও চট্টগ্রামের জেলা প্রশাসককে নিয়ে একটি কমিটিও গঠন করা হয়। যেখানে আমাকে (সিটি মেয়র) প্রধান করা হয়। এ কমিটি ২০১৭ সালের ১৯ এপ্রিল এক সভায় মিলিত হয়। সভায় বিআরটিএ’র উপ-পরিচালকও উপস্থিত ছিলেন। চট্টগ্রাম মহানগরে রেজিস্ট্রেশনকৃত সিএনজিচালিত অটোরিকশার বর্তমান সংখ্যার অতিরিক্ত ৪ হাজার নতুন সিএনজিচালিত অটোরিকশা শুধুমাত্র মহানগরে বসবাসকারীদের জন্য রেজিস্ট্রেশনের অনুমতি প্রদানের নিমিত্তে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে সুপারিশের সিদ্ধান্ত হয়। সভায় গৃহীত সিদ্ধান্তের অনুলিপি সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একই সময়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, বিআরটিএ’র চেয়ারম্যান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব বরাবর প্রেরণ করা হয়। কিন্তু এ বিষয়ে অদ্যাবধি কোনো নির্দেশনা পাওয়া যায়নি। খবর বাংলানিউজের
পত্রে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আরও উল্লেখ করেন, চট্টগ্রাম মহানগরে প্রতিনিয়ত জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং পুরাতন সিএনজিচালিত অটোরিকশা কমে যাওয়ায় নগরবাসীকে যথাসময়ে গন্তব্যে পৌঁছাতে চরম ভোগান্তির স্বীকার হতে হচ্ছে। বিআরটিএ’র উপ-পরিচালকের তথ্যমতে ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তৈরিকৃত সর্বমোট ১৩ হাজার সিএনজিচালিত অটোরিকশা রেজিস্ট্রেশনকৃত থাকলেও ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ১৫ বছর মেয়াদ অতিক্রান্ত হওয়ার ফলে প্রায় সাড়ে ৪ হাজার অটোরিক্সা চট্টগ্রাম মহানগরে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এমতাবস্থায় নগরবাসীর চাহিদার প্রেক্ষিতে বর্তমান সংখ্যার অতিরিক্ত ৪ হাজার নতুন সিএনজিচালিত অটোরিকশা রেজিস্ট্রেশনের অনুমতি প্রদান জরুরি হয়ে পড়েছে।
এ প্রেক্ষিতে চট্টগ্রাম মহানগরে বর্তমান সংখ্যার অতিরিক্ত ৪ হাজার নতুন সিএনজিচালিত অটোরিকশা রেজিস্ট্রেশনের অনুমতি প্রদানের জন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সহযোগিতা ও হস্তেক্ষেপ কামনা করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।