৩৯ বসন্তে শাহিদ কাপুর

8

বলিউডের সুপারহিট তারকাদের একজন শাহিদ কাপুর। গত বছর ‘কবির সিং’ ছবিটি দিয়ে যিনি তার কেরিয়ারে নতুন মাইলফলক সৃষ্টি করেছেন। বকে যাওয়া রাগী যুবকের চরিত্রে অভিনয় করা শাহিদের এ ছবি শুধু ভারত থেকেই আয় করে দুইশ কোটি টাকার বেশি। এটি নায়কের কেরিয়ারের সর্বোচ্চ আয় করা ছবিও। অভিনয় দিয়ে শাহিদ এ পর্যন্ত দুটি ফিল্মফেয়ার পুরস্কার জিতে নিয়েছেন।
আজ ২৫ ফেব্রুয়ারি ৩৮ পেরিয়ে ৩৯ বছরে পা দিলেন সুপারহিট সেই নায়ক। ১৯৮১ সালের এই দিনে শাহিদ কাপুরের জন্ম হয়েছিল ভারতের নয়া দিল্লিতে। তার বাবা পঙ্কজ কুমারও একজন অভিনেতা। ছোট ভাই ঈশান খট্টরও সম্প্রতি এসেছেন বলিউডের জগতে। শাহিদের স্ত্রী মীরা রাজপুত। ২০১৫ সালে তাদের বিয়ে হয়েছিল। শাহিদ-মীরার সংসারে বর্তমানে দুই সন্তান।
২০০৩ সালে ‘ইশক ভিশক’ ছবির মাধ্যমে বলিউডের রুপালি পর্দায় আত্মপ্রকাশ হয়েছিল শাহিদ কাপুরের। প্রথম দর্শনেই দর্শকের মন জয় করে নিয়েছিলেন। কিশোরী হৃদয়ে ঢেউ তুলেছিল শাহিদের টোল পড়া হাসি। তবে নায়ক হিসেবে আত্মপ্রকাশের বেশ কয়েক বছর আগে থেকেই বিনোদন জগতে পরিচিত মুখ ছিলেন শাহিদ কাপুর।
কেরিয়ারের শুরুতে বেশ কিছু মিউজিক ভিডিও ও বিজ্ঞাপনে কাজ করেছেন এই অভিনেতা। শিশু শিল্পী হিসেবে তার প্রথম কাজ ছিল কমপ্ল্যানের বিজ্ঞাপন। সেখানে তার সঙ্গে ছিলেন আয়েশা টাকিয়া। ছবির দুনিয়ায় পা রাখার আগে নৃত্য পরিচালক শামক দাভারের ট্রুপে নিয়মিত নাচ করতেন শাহিদ। ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবে কাজ করেছেন হিন্দি সিনেমায়।