নকশা বহির্ভূত স্থাপনা নির্মাণ

২ ভবন মালিক কারাগারে

নিজস্ব প্রতিবেদক

9

নকশা বহির্ভূত স্থাপনা নির্মাণ করার অপরাধে দুই ভবন মালিককে কারাগারে পাঠিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিশেষ আদালত। গতকাল মঙ্গলবার বিচারক সাইফুল আলম চৌধুরীর আদালতে ওই দুই ভবন মালিক আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ভবন মালিকেরা হলেন, সিডিএ কল্পলোক আবাসিকের বি-১১৩ নম্বর প্লটের বাসিন্দা মো. হোসেনের ছেলে মো. নুরু হোসেন ও বি-২৯ নম্বর প্লটের ওয়ায়দুর রহমানের ছেলে মো. জামাল উদ্দিন।
সিডিএ’র আদালত সূত্র মতে, দুই আসামিই কল্পলোক আবাসিক এলাকায় ভবন নির্মাণের অনুমোদন নেন। স্থাপনা নির্মাণের সময় তারা নকশা বহির্ভূতভাবে নির্মাণ করেন। যার কারণে সিডিএ অথরাইজ বিভাগ তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলায় গত ২৯ মে ওই দুই ভবন মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। গতকাল মঙ্গলবার তারা আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
সিডিএ অথরাইজড কর্মকর্তা-১ প্রকৌশলী মনজুর হাসান বলেন, ইমারত নির্মাণ আইনের মামলায় দুই ভবন মালিক জামিন আবেদন করলে আদালত আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।
সূত্র মতে, মামলায় অভিযোগ প্রমাণিত হলে পূর্ণাঙ্গ রায়ে সর্বোচ্চ সাত বছরের সাজা হতে পারে ভবন মালিকদের।
উল্লেখ্য, সিডিএ’র বিচারিক আদালত স্থাপনের পর ইমরাত আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের দায়ে এর আগে আবছার উদ্দিন ও মো. হারুন নামের আরো দুই ভবন মালিককে কারাগারে পাঠান।