২০ টাকায় মামলা

বাহাউদ্দিন ইমরান

39

সড়ক দুর্ঘটনায় কোনও ব্যক্তি আহত কিংবা নিহত হলে তার পরিবার যথাযথ ক্ষতিপূরণ দাবিতে আদালতে মামলা দায়ের করতে পারেন।
সেক্ষেত্রে মামলার কোর্ট ফি বাবাদ খরচ হবে মাত্র ২০ টাকা।
এর আগে, দুপুরে সড়ক দুর্ঘটনায় আহত-নিহতের পরিবার ক্ষতিপূরণ মামলা করতে পারবে বলে জানিয়েছেন হাইকোর্ট। রবিবার সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে দায়ের করা মামলায় হাইকোর্ট তার রায়ের পর্যবেক্ষণে একথা জানান।
ওই রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, ‘প্রায়ই অনিয়ন্ত্রিতভাবে গাড়ি চালানোর ফলে দেশে হতাহতের ঘটনা ঘটছে। যেহেতু আমাদের দেশে ‘মোটর ভেহিক্যালস অধ্যাদেশ, ১৯৮৩’ নামে একটি আইন রয়েছে। কিন্তু ওই আইন না জানার কারণে তারা (ক্ষতিগ্রসত্মরা) কখনও আদালতে আসেনি। তবে এই রায়ের পর থেকে ভবিষ্যতে তাদের আদালতে আসার সুযোগ সৃষ্টি হলো। এখন থেকে কেউ সড়ক দুর্ঘটনায় ক্ষতির মুখোমুখি হলে আহত ব্যক্তি তার নিজের পক্ষে অথবা নিহত ব্যক্তির ক্ষেত্রে তার পরিবার এই আইনের অধীনে আদালতে আসতে পারবেন।’
তাই সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণের মামলা করার বিষয়ে সুপ্রিম কোটের্র আইনজীবী রমজান আলী সিকদার বলেন, ‘ক্ষতিপূরণের মামলা করতে মাত্র ২০ টাকা খরচ হয়। ক্ষতিগ্রসত্ম যে কেউ বা তার পরিবারের সদস্যরা এ মামলা করতে পারেন।’ এসময় তিনি বেশ কয়েকটি বিষয়ে পরামর্শও দেন।
প্রথমত, মামলা করতে হলে প্রয়োজনীয় তথ্য-প্রমাণ সঙ্গে নিয়ে জেলা জজ (পদাধিকার বলে সড়ক দুর্ঘটনার দাবি ট্রাইব্যুনাল) আদালতে হাজির হতে হবে।
দ্বিতীয়ত, আদালত থেকে সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণের দাবি সংক্রানত্ম একটি নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে। ফরমের সঙ্গে দুর্ঘটনার প্রয়োজনীয় তথ্য-প্রমাণাদি যুক্ত করতে হবে।
তৃতীয়ত, যাবতীয় তথ্য-প্রমাণের সঙ্গে মাত্র ২০টাকা কোর্ট ফি দিয়ে দাবি ফরমটি জেলা জজ (সড়ক দুর্ঘটনার দাবি ট্রাইব্যুনাল) বা সমপর্যায়ের জেলা জজ আদালতে জমা দিতে হবে। এরপর বিচারক তা গ্রহণ করবেন।
চতুর্থত, বিচারক ওই দাবি ফরম গ্রহণ করলে তিনি সংশিস্নষ্ট বিবাদীদের ওপর সমন জারি করবেন। এরপর দুই পক্ষ আদালতে হাজির হয়ে তাদের আপত্তি উত্থাপণ করবেন।
পঞ্চমত, এ পর্যায়ে আদালত মামলার ধরন নির্ণয় করে দেওয়ানী কার্যাবিধি অনুসারে মামলার বিচার্য বিষয়গুলো গঠন করা হবে এবং মামলার বিচার কাজ শুরম্ন করবেন অথবা প্রয়োজনীয় আদেশ দেবেন। কে এই মামলা দায়ের করতে পারেন?
মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ অনুযায়ী সড়ক দুর্ঘটনায় কোনও ব্যক্তির মৃত্যু হলে তার পরিবার, আর শারিরীক ক্ষয়ক্ষতি, আহত অথবা কোনও সম্পদের ক্ষতি হলে ক্ষতিপূরণ দাবি করে যে কেউই এই মামলা দায়ের করতে পারবেন।