১৩ লাখ টন চাল-গম কিনবে সরকার

30

সরকার আসন্ন বোরো মৌসুমে ১২ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল এবং ৫০ হাজার মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং দেড় লাখ মেট্রিক টন ধান (এক লাখ মেট্রিক টন চালের সমপরিমাণ) সংগ্রহ করা হবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি জানান, প্রতিকেজি সিদ্ধ চাল ৩৬ টাকা দরে, আতপ চাল ৩৫ টাকা দরে এবং ধান ২৬ টাকা দরে সংগ্রহ করা হবে। গম সংগ্রহ করা হবে ২৮ টাকা কেজি দরে। আগামি ২৫ এপ্রিল থেকে শুরু হয়ে ধান-চাল সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত। গম সংগ্রহ করা হবে ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত। খবর বাংলা ট্রিবিউনের
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, বর্তমানে সরকারের বিভিন্ন গুদামে খাদ্য মজুদ আছে ১২ লাখ ৯৭ হাজার মেট্রিক টন চাল ও ১ লাখ ৬১ হাজার মেট্রিক টন গম। তিনি আরও জানান, গত বছর ৯ লাখ মেট্রিক টন চাল এবং দেড় লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করেছিল সরকার।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে সভায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. এনামুর রহমান, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।