‘হোম কোয়ারেন্টিনে’ শাওন

15

করোনাভাইরাস ঠেকাতে বিদেশে থেকে কেউ এলেই কোয়ারেন্টিনে রাখার সরকারি নির্দেশনার মধ্যে যুক্তরাষ্ট্র থেকে ফিরে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার কথা জানালেন নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। সোমবার নিউইয়র্ক থেকে ফিরে সতকর্তা অবলম্বনে ধানমন্ডির বাড়ি ‘দখিনা হাওয়া’-তে কোয়ারেন্টিনে আছেন বলে এক ফেইসবুক স্ট্যাটাসে নিশ্চিত করেছেন তিনি। জ্বর, কাশি কিংবা গা ব্যথাসহ করোনাভাইরাসের কোনো উপসর্গ তার পাওয়া যায়নি বলে আশ্বস্ত করেছেন শাওন।
“আমি সোমবার থেকে ধানমন্ডির বাসায় সবার থেকে আলাদা (হোম কোয়ারেন্টাইন শব্দটিতে আমারও ভয় লাগে!) আছি। আমার মা’র বাড়িতে থাকা পুত্রদের সাথে ঘণ্টায় ঘণ্টায় ভিডিও কলে কথা হচ্ছে। “বাসায় ফেরার পর সোমবার রাতে প্রতিবেশী স্বর্ণা ভাবী জড়িয়ে ধরে শুভেচ্ছা জানাতে চাইলে তাকে বারণ করেছি। তিনি বুঝতে পেরেছেন এবং ৩/৪ হাত দূরে দাড়িয়ে খাবার দিয়ে গেছেন।
দখিনা হাওয়া’য় আমার বাসার দরজা প্রথমবারের জন্য তালাবন্ধ রাখা হয়েছে!” ১৪ দিন বিশ্রামে, নেটফ্লিক্সে পছন্দের সিরিজ দেখা, ভিডিও কলে আড্ডা দিয়ে ও লেখালেখি করে কাটিয়ে দেওয়ার পরিকল্পনা সাজিয়েছেন শাওন। সেই সঙ্গে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি। একটি বইমেলায় অংশ নিতে যুক্তরাষ্টের নিউইয়র্কে গিয়েছিলেন তিনি।
পরে সেখানে করোনাভাইসের সংক্রমণ বাড়তে থাকায় ঘরবন্দি থাকেন। মে মাসে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনের সংবাদ সম্মেলন বাতিল এবং মূল অনুষ্ঠানের স্থগিত হওয়ার পর দেশে ফিরছেন হুমায়ূন আহমেদের স্ত্রী শাওন।