সূচক বাড়লো পুঁজিবাজারে

বার্তা সংস্থার খবর

8

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩১ জুলাই) উত্থানে সম্পন্ন হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এইদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। বুধবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩৯ পয়েন্টে। ডিএসইতে অপর দু’সূচকের মধ্যে শরিয়া সূচক ৪ ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮১ ও ১৮২৮ পয়েন্টে।
এইদিন ডিএসইতে ৪৪৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। মঙ্গলবারের চেয়ে ১৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান- মুন্নু সিরামিক, ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশে শিপিং করপোরেশন, সিনো বাংলা, স্কয়ার ফার্মা, ওয়াটা কেমিকেল, বিকন ফার্মা, সুহৃদ এবং এসকে ট্রিমস। বার্তা সংস্থার খবর
অপর শেয়ারবাজার সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই এইদিন ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২০ পয়েন্টে। এইদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১ প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৬৯টির ও অপরিবর্তিত রয়েছে ১৪টির দর। বুধবার সিএসইতে ১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি টাকার।