সূচকে মিশ্র প্রবণতা

8

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণ। বাজারটিতে ১১ কার্যদিবস পর আবারও ৮০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। যদিও ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে।
এই শেয়ার দাম কমার পরও ডিএসইর বাজার মূলধন কিছুটা বেড়েছে।
আর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৩টি। অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম।
বেশিসংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ৫ হাজার ৪১০ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে বেড়েছে অপর দুটি মূল্যসূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার পরও ডিএসইর বাজার মূলধন কিছুটা বেড়েছে। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৭১৫ কোটি টাকা, যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৮৯ হাজার ৫৫৪ কোটি টাকা। অর্থাৎ বাজারটির বাজার মূলধন বেড়েছে ১৬১ কোটি টাকা।
বাজার মূলধনের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৮৪৪ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৬০ কোটি ২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৮৪ কোটি ৭৮ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএল’র শেয়ার। কোম্পানিটির ৯৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।
লেনদেনে এরপর রয়েছে- অ্যাকটিভ ফাইন, সিঙ্গার বিডি, ইফাদ অটোস, ড্রাগন সোয়েটার, নূরানী ডাইং, কনফিডেন্সড সিমেন্ট এবং ভিএফএস থ্রেড ডাইং।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ১২ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২১টির।