সুধি সমাবেশে মেয়র হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে নির্ধারিত হবে জনগণকে বিভ্রান্ত না হওয়া আহ্বান

বিজ্ঞপ্তি

45

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন বলেছেন, পঞ্চবার্ষিকী পৌরকর পুনঃমূল্যায়ন সংক্রান্ত বিষয়ে হোল্ডিং মালিকদের দাবি ও আপত্তি রিভিউ বোর্ডের মাধ্যমে নিষ্পত্তি করা হবে এবং হোল্ডিং মালিকদের মতামত আমলে এনে সহনশীল পর্যায়ে হোল্ডিং ট্যাস্ক নির্ধারণ করা হবে। এ বিষয়ে জনগণকে বিভ্রান্ত না করার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

মেয়র বলেন, চট্টগ্রাম নগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে ২৫টি ওয়ার্ড কনজারভেন্সি ওয়ার্ড। এ ২৫টি ওয়ার্ডে অতীতের ধারাবাহিকতায় পৌরকর পুনঃমূল্যায়ন কার্যক্রম প্রাথমিকভাবে সম্পন্ন হয়েছে। বাকী ১৬টি নন কনজারভেন্সি ওয়ার্ডের আওতায় থাকায় সে সকল ওয়ার্ডে পরি”ছন্নতা রেইট ৭% থেকে ৩% কমিয়ে ৪% করা হয়েছে। ফলে সেখানে ১৪% হারে পৌরকর পুনঃমূল্যায়নের কার্যক্রম প্রাথমিকভাবে সম্পন্ন হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখে জারিকৃত গেজেট বিজ্ঞপ্তিতে ইমারত ও জমির উপর কর ৭%, ময়লা নিষ্কাষণ রেইট ৭%, সড়কবাতি রেইট ৫% এবং স্বা¯’্য কর ৮% হারে নির্ধারণ করেছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। নাগরিক স্বার্থ বিবেচনায় উক্ত তারিখে জারিকৃত গেজেট অনুযায়ী পঞ্চবার্ষিক পৌরকর পুনঃমূল্যায়ন না করে ১৯৮৬ সনের গেজেট বিজ্ঞপ্তির আলোকে এবং বিগত মেয়রদের কর পুনঃমূল্যায়ন অনুসরণ করে এসেসমেন্ট কার্যক্রম পরিচালিত হয়েছে।

মেয়র আরো বলেন, হোল্ডাররা বিনামূল্যে পি ফরম পূরণ করে আপিলের সুযোগ গ্রহণ করলে তাদের মতামতকে আমলে এনে সর্বোচ্চ বিবেচনায় পৌরকর চূড়ান্ত করা হবে। বিষয়টি যেহেতু চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এখতিয়ারে, সেহেতু মেয়র হিসেবে জনগণের দাবি ও আপত্তি আমার কাছে করার অধিকার রয়েছে। সে হিসেবে যেকোন নাগরিক দাবী উত্থাপন করতে পারেন। ইতিমধ্যে সবার দাবি, স্মারকলিপি, আলোচনা ও সমালোচনা সবকিছু আমলে নিয়ে রিভিউ বোর্ডের মাধ্যমে সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারের এবং দলের ভাবমূর্তি সমুন্নত রাখার দায়িত্ব জনগণ মেয়রের ওপর অর্পণ করেছে বিধায় সরকারের বিধি বিধান ও আইন-কানুন মেনে চলা এবং সেই মতে দায়িত্ব পালন করা মেয়রের দায়িত্ব ও কর্তব্য।

শনিবার দুপুরে নগরীর গোলপাহাড়স্থ’ কাউন্সিলর মো. গিয়াস উদ্দিনের বাসভবন প্রাঙ্গণে ১৫নং বাগমনিরাম ওয়ার্ডের এক সুধি সমাবেশে প্রধান অতিথির ভাষণে মেয়র এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন। সুধি সমাবেশে বাগমনিরাম ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আবুল বশর, মুক্তিযোদ্ধা এম এন ইসলাম, রফিকুল ইসলাম, জাগির উদ্দিন সর্দ্দার, দিদারুল আলম, শাহবুদ্দিন, এডভোকেট শফিকু আহম্মদ, আলী আকবর চৌধুরী, মো. ইসকান্দর হোসেন, ইমরান হোসেন, বশির আহম্মদ চৌধুরী, শরফ উদ্দিন চৌধুরী রাজু, কামরুল হাসান, শওকতউল্লাহ সোহেল, আমিরুল ইসলাম, নারায়ণ দাশসহ নানা শ্রেণি ও পেশার প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে ১৫নং ওয়ার্ড সচিব মো. ইসকান্দর হোসেনকে ক্রেস্ট প্রদান করে সংবর্ধনা দেয়া হয়।