সীতাকুন্ডে বিকট শব্দে উড়ে এসে পড়ল লোহার পাত

সীতাকুন্ড প্রতিনিধি

46

সীতাকুন্ডে একটি ভারি লোহার পাত উড়ে এসে প্রায় ১২ ফুট মাটির ভিতরে প্রবেশ করে। ঘটনার পর স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
গতকাল শনিবার দুপুরে ভাটিয়ারি ৪নং ওয়ার্ড মিত্রবাড়ির পুকুরের পাশে এ অদৃশ্য বস্তু পড়ার ঘটনা ঘটলেও রাত সাড়ে ৮টার দিকে সেনাবাহিনী ও বোমা ডিসপোজল ইউনিট এডিসি পলাশ কান্তি নাথের নেতৃত্বে বস্তুটি উদ্ধার করা হয়।
জানা গেছে, বস্তুটি সাগর উপকূলে অবস্থিত শিপ ব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরিত ক্রেনের একটি অংশ। এটি ৩০ কেজি ওজনের লোহার পাত। অতিরিক্ত পুলিশ সুপার (সীতাকুন্ড সার্কেল) শম্পা রাণী সাহা বলেন, আমি যেই ইয়ার্ড থেকে লোহার টুকরোটি এসেছে শুনেছি, তার দুরত্ব প্রায় দুই কিলোমিটার। তারপরও আমরা তদন্ত করবো। অসতর্কতার জন্য ইয়ার্ড কতৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। জানা যায়, ভাটিয়ারি স্টেশন রোডের পশ্চিম পাশে জিরি সুবেদারের মালিকানাধীন ফেরদৌস স্টিল। এ শিপ ইয়ার্ডে প্রায় ৪/৫ বছর আগে একটি ৫শ টন ওজনের ক্রেন আনেন বিদেশ থেকে। কিন্তু দীর্ঘ সময় চেষ্টা করেও ইয়ার্ড কতৃপক্ষ ক্রেনটি ইয়ার্ডে নামাতে পারেনি।
শনিবার দুপুরে ফের চেষ্টা চলছিল ক্রেনটি জাহাজ থেকে নামিয়ে ইয়ার্ডের কাজে ব্যবহার করার জন্য। কিন্তু বাধে বিপত্তি। ওয়ার টানতে গিয়ে বিকট শব্দে বিস্ফোরিত হয় ক্রেন। ছিড়ে যায় ওয়ার। এ সময় ওয়ার এর তার ছিড়ে মহাসড়কের পূর্ব পাশ প্রায় দেড় কিলোমিটার দূরত্বে স্টেশন রোড সিদ্দিক ফকিরের মাজার সংলগ্ন এলাকায় পড়ে পাতটি। এরপর থেকে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়।
এদিকে সেনাবাহিনীকে স্থানীয় প্রতিনিধিরা অবগত করার পর আইন-শৃংখলা বাহিনী ও বোমা ডিসপোজল ইউনিটকে ডাকা হয়। সন্ধ্যায় শুরু হয় অভিযান। প্রায় তিন ঘণ্টা মাটি খনন করে মাটির ১২ ফুট গভীর থেকে উদ্ধার করা হয় পুরাতন জাহাজের ত্রিশ কেজি ওজনের একটি টুকরো।
এ বিষয়ে ভাটিয়ারি ইউনিয়নের চেয়ারম্যান নাজিম উদ্দিন বলেন, দুপুরে বিকট শব্দে এখানে লোহার টুকরোটি পড়ে। জনমনে শুরু হয় আতঙ্ক। আমাকে স্থানীয় মেম্বার জানানোর সাথে সাথে আমি আইন-শৃংখলা বাহিনীকে জানাই।
সীতাকুন্ড উপজেলা নিবার্হী কর্মকর্তা মিল্টন রায় বলেন, আমি বিষয়টি শুনেছি এবং ঘটনাস্থলে আইন-শৃংখলা বাহিনীর প্রাপ্ত তথ্যমতে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।